৩য় মুক্তাঞ্চল সাহিত্য উৎসব ৬ জুলাই
প্রকাশ : ০৪ জুলাই ২০২৩, ১৩:৩৭
৩য় মুক্তাঞ্চল সাহিত্য উৎসব ৬ জুলাই
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামী ৬ জুলাই হবিগঞ্জ পৌর টাউনহল প্রাঙ্গনে আয়োজিত হতে যাচ্ছে ৩য় মুক্তাঞ্চল সাহিত্য উৎসব’২৩। সাহিত্য উৎসবে যোগ দিতে সারাদেশ থেকে হবিগঞ্জ আসবেন জনপ্রিয় লেখকবৃন্দ। একই দিনে ৪র্থ বর্ষে পা দিবে মুক্তাঞ্চল সাহিত্য চর্চা কেন্দ্র।


প্ল্যাকার্ডে ও স্লোগানে কবিতা নিয়ে পুরো শহর প্রদক্ষিণ করা কবিতার মিছিলের মাধ্যমে শুরু হবে সাহিত্য উৎসবের প্রথম পর্ব। চিত্রাংকন প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা, স্বরচিত কবিতা পাঠ ও আলোচনা, শিশু-কিশোর সমাবেশ, সাহিত্য বিষয়ক মতবিনিময় সভা ও সাংস্কৃতিক সন্ধ্যা সহ দিনব্যাপী সাহিত্য বিষয়ক নানা কর্মসূচির মাধ্যমে উদ্যোগ নেয়া হয়েছে সকল বয়সী সাহিত্যমোদী পাঠক ও লেখকের মিলনমেলার।


নাসার (NASA) গডার্ড স্পেস ফ্লাইট ইনস্টিটিউট এবং ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার জ্যোতিঃপদার্থবিদ্যার সাবেক গবেষক ও মৌলিক কল্পবিজ্ঞান লেখকদের মধ্যে সময়ের অন্যতম শ্রেষ্ঠ লেখক ড. দীপেন ভট্টাচার্য যুক্তরাষ্ট্র থেকে এসে যোগ দিবেন হবিগঞ্জের মুক্তাঞ্চল সাহিত্য উৎসবে। আরো যোগ দিবেন বাংলা একাডেমির পরিচালক কবি ড. সরকার আমিন, টেলিভিশন চ্যানেল নিউজ টুয়েন্টিফোরের প্রধান বার্তা সম্পাদক কথাসাহিত্যিক শাহনাজ মুন্নী, জলধি প্রকাশনের প্রকাশক লেখক ও সম্পাদক নাহিদা আশরাফী এবং রূপচাঁদা-ডেইলি স্টার সুপার শেফ খ্যাত কথাসাহিত্যিক ফাতেমা আবেদীন নাজলা।


উৎসব আয়োজক কমিটির সভাপতি মো. মুশফিকুর রহমান তুহিন জানান, ‌‌‘আমরা বিগত দুই বছর সফলতার সাথে হবিগঞ্জে সাহিত্য উৎসব আয়োজন করেছি। এরই ধারাবাহিকতায় এবছরও আমাদের এই আয়োজন। প্রতি বছর শুধুমাত্র সারাদেশ থেকে আগত নন্দিত লেখকবৃন্দ অংশগ্রহণ করেন এমনটা নয়। প্রতিবছরই অতিথি হিসেবে হবিগঞ্জ জেলার শিল্পী-কবি-সাহিত্যিক-সাংবাদিক ও সংস্কৃতিকর্মীসহ সুশীল সমাজের উল্লেখযোগ্য অংশগ্রহণ থাকে মুক্তাঞ্চলের সাহিত্য উৎসবে। ইতিমধ্যে সবাইকে আমন্ত্রণ করা হয়েছে।’


উৎসব আয়োজক কমিটির সদস্য সচিব অভিজ্ঞান ধর কাব্য বলেন, ‘সাহিত্য উৎসব মূলত নবীনদের দ্বারা নবীন লেখক-পাঠকদের জন্য আয়োজিত হয়ে থাকে। আমরা উৎসবের প্রস্তুতি হিসেবে বিগত এক মাস যাবত অনলাইনে মুক্তাঞ্চল সাহিত্য চর্চা কেন্দ্র, হবিগঞ্জ ফেইসবুক গ্রুপে বই পর্যালোচনা, মুক্তকণ্ঠ আবৃত্তি, প্রচ্ছদ অঙ্কন ও বুক ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করেছি। এছাড়াও উৎসবের দিন সাহিত্য বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। যেগুলোতে প্রতিবছরই দুই শতাধিক প্রতিযোগী অংশগ্রহণ করে থাকেন। এবছর আমরা সর্বমোট ৫৭ জন প্রতিযোগীকে উৎসব মঞ্চে পুরষ্কৃত করবো। এছাড়াও অংশগ্রহণকারী সকল প্রতিযোগীকে অংশগ্রহণের সনদপত্র প্রদান করবো।’


এছাড়াও নবীন প্রবীন লেখকদের লেখার সমন্বয়ে প্রতিবছর সাহিত্য উৎসবে মুক্তাঞ্চল সাহিত্য সাময়িকী ‘মুক্তপাতা’ প্রকাশ করা হয়ে থাকে। এবছর মুক্তপাতার ৪র্থ সংখ্যায় ২৩ জন লেখকের লেখা স্থান পেয়েছে।


বিগত বছর মুক্তাঞ্চল সাহিত্য উৎসব মঞ্চে নিজেদের নির্মিত তথ্যচিত্র ও ছবি প্রদর্শনের মাধ্যমে স্মরণ করা হয়েছিলো হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার মিরাশী গ্রামে জন্মগ্রহণ করা উপমহাদেশের গণসংস্কৃতি আন্দোলনের প্রবাদ প্রতিম শিল্পী সংগ্রামী হেমাঙ্গ বিশ্বাসকে, তেমনি এবছর বিনম্র চিত্তে ও শ্রদ্ধায় স্মরণ করা হবে হবিগঞ্জ সদর উপজেলার পৈল গ্রামে জন্মগ্রহণ করা ব্রিটিশ বিরোধী অন্দোলনের অন্যতম নেতা বিপিনচন্দ্র পালকে।


দিনব্যাপী ১০টির বেশি অধিবেশন, ৬টি প্রতিযোগিতা, ৫০টির বেশি পুরস্কার, উপস্থিত থাকবেন দেশবরেণ্য নন্দিত লেখকবৃন্দ সব মিলিয়ে আগামী ৬ জুলাই হবিগঞ্জ পৌর টাউনহলে জমজমাট এক সাহিত্য উৎসবের জন্য প্রতীক্ষা এখন সবার।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com