৪১তম জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন শুরু কাল
প্রকাশ : ০৩ মে ২০২৩, ০৮:৩২
৪১তম জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন শুরু কাল
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

‘তুমি নব নব রূপে এসো প্রাণে’ এ প্রতিপাদ্যে একচল্লিশতম জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন শুরু হচ্ছে বৃহস্পতিবার। 


জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের উদ্যোগে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে বিকেল চারটায় তিন দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করবেন চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার।


 সম্মেলনের শেষ দিনে রবীন্দ্রপদক দেওয়া হবে সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম ও শিক্ষাবিদ সংগীতজ্ঞ অধ্যাপক আ ব ম নুরুল আনোয়ারকে। শেষ দিনের আয়োজনে প্রধান অতিথি থাকবেন শিক্ষাবিদ অনুপম সেন। এদিন সমাপনী বক্তব্য দেবেন পরিষদের সভাপতি সনজীদা খাতুন।


মঙ্গলবার ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের সহসভাপতি সারওয়ার আলীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আয়োজনের বিস্তারিত তুলে ধরেন পরিষদের সাধারণ সম্পাদক বরেণ্য নৃত্যশিল্পী শর্মিলা বন্দ্যোপাধ্যায়। আরও উপস্থিত ছিলেন পরিষদের সহসভাপতি মফিদুল হক, সংগীতশিল্পী বুলবুল ইসলাম, লিলি ইসলাম ও লাইসা আহমদ লিসা প্রমুখ।


সংবাদ সম্মেলনে জানানো হয়, তিন দিনব্যাপী এ আয়োজনে অংশ নিচ্ছেন পরিষদের ৭২টি শাখার পাঁচ শতাধিক শিল্পী, সাংস্কৃতিককর্মী ও সংগঠক। তিন দিনের সন্ধ্যার অধিবেশন সাজানো হয়েছে গুণীজনের সুবচন রবিরশ্মি, আবৃত্তি, পাঠ, নৃত্য ও গান দিয়ে। একচল্লিশতম অধিবেশনের দ্বিতীয় দিন বিকেল পাঁচটায় আছে সেমিনার। ‘নদীতীরের প্রেমের গান’ বিষয়ে প্রবন্ধ লিখেছেন রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। সভাপতিত্ব করবেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের কেন্দ্রীয় নির্বাহী সভাপতি আতিউর রহমান। আলোচনায় অংশ নেবেন অধ্যাপক মো. শাহ্ আযম ও আজিজুর রহমান। বার্ষিক অধিবেশন উপলক্ষে যথারীতি প্রকাশিত হবে রবীন্দ্রনাথের সৃষ্টির নানা দিক ও সংস্কৃতি বিষয়ে বিশিষ্টজনের লেখা প্রবন্ধের সংকলন ‘সংগীত সংস্কৃতি’।


আয়োজনের প্রথম দিন বিকেল সাড়ে পাঁচটায় পরিবেশিত হবে গীতি–আলেখ্য আন অমৃতবাণী। গ্রন্থনা মহুয়া মঞ্জরী সুনন্দা ও দীপ্র নিশান্ত। নৃত্য পরিচালনায় সুদেষ্ণা স্বয়ংপ্রভা। পরিবেশনায় জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ ঢাকা মহানগর শাখা। দ্বিতীয় দিন সন্ধ্যা ৬টা ৩৫ মিনিটে রবিরশ্মির সুবচনে অংশ নেবেন সংস্কৃতিজন ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। এদিন সাড়ে আটটায় পরিবেশিত হবে লাইসা আহমদ লিসার সংগীত ও শর্মিলা বন্দোপাধ্যায়ের নৃত্য পরিচালনায় গীতি–আলেখ্য সবার উপরে মানুষ সত্য। আয়োজনের শেষ দিন থাকবে প্রতিনিধি সম্মেলন এবং তামান্না রহমানের পরিচালনায় নৃত্যম নৃত্যশীলনের পরিবেশনায় নৃত্যালেখ্য বিদায় অভিশাপ।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com