চিয়া সিড খেলেই কী ওজন কমবে?
প্রকাশ : ০৫ আগস্ট ২০২৩, ০৯:৩৪
চিয়া সিড খেলেই কী ওজন কমবে?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

ওজন কমাতে কয়েক বছর ধরে বেশ জনপ্রিয় চিয়া সিড। নিয়মিত চিয়া সিড খেলে ওজন কমে। বিশেষজ্ঞরাও বলেন, প্রতিদিনের ডায়েটে চিয়া সিড রাখতে। চিয়া সিডের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। ক্যালরি একেবারে থাকে না বললেই চলে।


সকাশের নাশতায় দুধ আর দই এর সঙ্গে অনেকেই চিয়া সিড খান। ওটসের সঙ্গও খেতে পারেন। এ ছাড়া চিয়া সিড দিয়ে বানানো হয় পুডিং, স্মুদি। এ ছাড়া পানিতে চিয়া সিড ভিজিয়ে রেখেও অনেকে খান। চিয়া সিড শরীরের জন্য ভালো। তবে চিয়া সিড খেলেই যে ওজন কমে যাবে এ রকম কিন্তু নয়। ওবেসিটি বা ডায়াবেটিসের সমস্যাতেও বেশ ভালো কাজে দেয় এটি। যাদের ডায়াবেটিস রয়েছে আর চিয়া সিড নিয়মিত খেয়েছেন তাদের ওজন অন্যদের তুলনায় দ্রুত কমেছে।


স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, চিয়া সিড খেলেই কিন্তু ওজন দ্রুত কমে না। চিয়া সিড যে কোনো খাবারের সঙ্গে মিশিয়ে খেলে এটা অনেকক্ষণ পেট ভরিয়ে রাখতে সাহায্য করে। তাই দীর্ঘক্ষণ খিদে পায় না। তাই ওজনও নিয়ন্ত্রণে থাকে। তাই ওজন বা ভুঁড়ি কমাতে হলে চিয়া সিড খাওয়ার পাশাপাশি আপনাকে নিয়মিত শরীরচর্চাও করতে হবে। চিয়া সিড খেয়ে গেলেন আর শরীরচর্চা কিছুই করলেন না এ রকম করলে ওজন কমবে না। তাই চিয়া সিডে ভুঁড়ি কমে এই ধারণা একেবারেই মিথ্যা।


তবে চিয়া সিড শরীরের অনেক উপকারে লাগে। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। ফলে অনেকক্ষণ পর্যন্ত খিদে পায় না। স্ট্রেস কমাতেও সাহায্য করে এটি। সুষম আহার, স্ট্রেস কম থাকলেই শরীর সুস্থ থাকবে। আর চিয়া সিডের মধ্যে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। যা পেটের চর্বি কমাতেও সাহায্য করে।


যাদের গ্যাসের সমস্যা রয়েছে তারা চিয়া সিড খান। তবে আদা থেঁতলে এক গ্লাস পানিতে ফুটিয়ে নিন। এবার তা ছেঁকে নিয়ে এর মধ্যে দু চামচ চিয়া সিড ভিজিয়ে নিন। ৩০ মিনিট পর খান। স্মুদিতেও যোগ করতে পারেন চিয়া সিড। এতেও কিন্তু শরীর থাকবে ভালো।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com