খালি পেটে মেথি পানি খাবেন কেন?
প্রকাশ : ০৩ আগস্ট ২০২৩, ০৯:৫৬
খালি পেটে মেথি পানি খাবেন কেন?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাধারণত রান্নার কাজে মশলা হিসেবে ব্যবহার করা হয় মেথি। খাবারের সুগন্ধ ও স্বাদ বাড়াতে মেথির ব্যবহার বেশ পুরোনো। এ ছাড়া এই মশলা স্বাস্থ্যের জন্য খুব উপকারী ও।


মেথির ছোট বীজও অনেক রোগের অদম্য ওষুধ। মেথি বীজে অনেক ভিটামিন এবং খনিজ পাওয়া যায়। মেথি বীজ ব্যবহার করে নানা রোগ নিরাময় করা যায়। তরকারি, আচার থেকে শুরু করে বিভিন্ন খাবার তৈরিতে ব্যবহৃত হয় মেথি। তবে অনেকেরই অজানা, সকালে খালি পেটে মেথি ভেজানো পানি পান করলে অনেক উপকারিতা আছে।


মেথির পুষ্টিগুণ


বিশেষজ্ঞদের মতে, মেথির মধ্যে ভিটামিন কে, থায়ামিন, ফলিক অ্যাসিড, রাইবোফ্লাভিন, নিয়াসিন, ভিটামিন এ, বি ৬ আছে। আর খনিজের মধ্যে রয়েছে কপার, পটাশিয়াম, ক্যালশিয়াম, আয়রন, সেলেনিয়াম, জিংক, ম্যাংগানিজ ও ম্যাগনেশিয়াম।


মেথি ভেজানো পানির উপকারিতা


১. মেথি ভেজানো পানি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে থাকা উপাদান ফাইবার এবং অ্যান্টি অক্সিডেন্ট মানব দেহের হজম সংক্রান্ত সমস্যা দূর করতে কার্যকরী। মেথি বীজ সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে ছেঁকে পান করলে অনেক উপকার পাওয়া যায়।


২. মেথি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। এর মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে, যা হজম ক্ষমতা বাড়ায়।


৩. মেথিতে থাকে প্রোটিন ও নিকোটিনিকের মতো পুষ্টি উপাদান। যা খুশকি, টাক পড়া, চুল পড়া ও মাথার ত্বকের বিভিন্ন সমস্যার চিকিৎসায় ব্যবহৃত হয়।


৪. স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য মেথির ব্যবহার অনেক প্রচলিত। এটি চুল পড়া কমিয়ে নতুন চুল জন্মাতে সাহায্য করে। পানিতে মেথি ভাল করে ফুটিয়ে সেই পানি ঠান্ডা করে তা দিয়ে চুল ধুয়ে ফেলুন। এই পানি চুলের খুশকি দূর করতেও কার্যকরি।


৫. মেথির মধ্যে দ্রবণীয় ফাইবার থাকে, যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। সকালে খালি পেটে মেথির বীজ ভেজানো পানি খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে।


৬. মাতৃদুগ্ধ বাড়াতে ওষুধের বিকল্প হলো মেথি। সদ্য মা হওয়া নারীর জন্য মেথি ভেজানো পানি অনেক উপকারী।


৭. কাশি, হাঁপানি, ব্রঙ্কাইটিস, বুকে কফ জমা ইত্যাদি ঠান্ডাজনিত সমস্যাও সারায় মেথিতে থাকা পুষ্টি উপাদানসমূহ।


৮. মেথি ভেজানো পানিতে রয়েছে অ্যামাইনো অ্যাসিড, যা রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। তাই তো ডায়াবেটিক রোগীদের মেথি ভেজানো পানি খেতে বলা হয়।


৯. এ ছাড়া প্রতিদিন সকালে খালি পেটে মেথি ভেজানো পানি খেলে শরীরে ফাইবারের মাত্রা বাড়ে। ফলে স্বাভাবিকভাবেই ক্ষুধা কমে যায়। এতে করে ওজন কমানো সহজ হয়।


মেথি ভেজানো পানির অপকারিতা


১. মেথির তিতা স্বাদের কারণে অনেক সময় বমি বমি ভাব বা মাথাঘোরা সমস্যা দেখা দেয়।


২. রক্তের জমাট বাঁধা প্রতিরোধ করে। তাই যাদের রক্ত পাতলা তাদের চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মেথি খেতে হবে।


মেথি খাওয়ার নিয়ম


এক গ্লাস গরম পানিতে এক চামচ মেথি ১০ মিনিট ভিজিয়ে রেখে খাওয়া যায়। স্বাদ বৃদ্ধির জন্য তাতে লেবুর রস ও মধু মেশাতে পারেন।


একটি বড় বাটিতে পানি নিয়ে তাতে দুই চামচ মেথি দানা দিয়ে সারারাত ভিজিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পানিটা ছেঁকে পান করুন।


সবুজ মেথি সবজি এবং পরোটার মধ্যে দিয়ে খাওয়া হয়। এ ছাড়া মেথি বীজ গুঁড়ো আকারেও ব্যবহার করা হয়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com