গরমে ফুড পয়জনিং হলে যা করবেন
প্রকাশ : ১২ এপ্রিল ২০২৩, ১৮:৫৩
গরমে ফুড পয়জনিং হলে যা করবেন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশে তীব্র গরম পড়েছে, গড় তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস । প্রতি বছর গ্রীষ্মের এই সময় বিশেষ করে রমজানের ইফতারে ভাজাপোড়া খাওয়ার ফলে ফুড পয়জনিং হয়, যার কারণে ডায়রিয়া রোগী বেড়ে যায়। ফুড পয়জনিং মূলত খাবার থেকেই হয়। ফলে বমি বা ডায়রিয়ার মতো সমস্যা দেখা দেয়।


ফুড পয়জনিংয়ের লক্ষণ:
*খাবার খাওয়ার পর হজম না হওয়া
*খাবার খাওয়ার পর পেটে হালকা হালকা ব্যাথা শুরু হওয়া
* খাবার খাওয়ার পর বমি করা
* পাতলা পায়খানা হওয়া
* জ্বর
* ক্লান্তি
* ক্ষুধামন্দা


গরমের সময় ফুড পয়জনিং বেশি হয়, কারণ এ সময় খাবার দ্রুত পঁচে যায় বলে এতে জীবাণু সহজে সংক্রমিত হয়। এছাড়া গরমে মশা-মাছির প্রকোপ বেড়ে যায়, সেই মশা-মাছি খাবারে বসে খাবার দূষিত করে ফেলে, বিশেষ করে ফুটপাতে বিক্রি করা ফাস্টফুড গুলো সবচেয়ে বেশি দূষিত হয়ে থাকে। এ জন্য বাসি খাবার, ফুটপাতে রান্না করা খাবার, অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা ফাস্টফুড খাওয়া উচিত নয়। কারো ফুড পয়জনিং হলে এবং সময়মতো এর চিকিৎসা করা না হলে তীব্র পানিশূন্যতা, এমনকি রক্তস্বল্পতা সৃষ্টি হয়ে জটিলতা বাড়তে পারে। পানিশূন্যতা রোধে ডাব, তরমুজ জাতীয় রসাল ফলমূল খাওয়া উচিত। এতে শরীরে পানির ভারসাম্য রক্ষা হয়।


যা রাখতে হবে খাদ্যতালিকায়:
ফুড পয়জনিংয়ে আক্রান্তকে দিতে হবে সহজপাচ্য আমিষ। হজমের সুবিধার জন্য মাছ-মাংসের কিমা, সিদ্ধ ডিম দেওয়া যেতে পারে। ডিমের সাদা অংশ, ঘোল ও পাকা কলা, কাঁচকলা ডায়রিয়ায় বেশ কার্যকর। তবে খাবারে ডাল না রাখাই ভালো। এ ছাড়া শিং, মাগুর ও কচি মুরগির মাংসের পাতলা ঝোল জাতীয় খাবার বেশ উপকারী। এতে আলু-পেঁপে-কাঁচকলা-লাউ অথবা আঁশ ছাড়া অন্য কোনো সবজি দিতে পারলে বেশি ভালো ফল পাওয়া যায়। এ সময় প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। স্যালাইন, লেবুর শরবত, ফলের রস খেলেও পানিশূন্যতা রোধ করা যাবে।


যা এড়িয়ে চলতে হবে:
খাবার যেন টাটকা হয়, সেদিকে খেয়াল রাখুন। ডুবোতেলে ভাজা খাবার, মসলা ও ঝালযুক্ত খাবার, মিষ্টি, চাটনি, আচার, কাঁচা সবজি, আঁশযুক্ত খাবার, দুধ ও দুধের তৈরি খাবার, ভুসিযুক্ত রুটি, শসা, মাংস ইত্যাদি এড়িয়ে চলুন।


চিকিৎসা:
ডায়রিয়া প্রতিরোধে চিকিৎসকের পরামর্শে ওষুধ গ্রহণ করা যেতে পারে। সাধারণত তিন থেকে পাঁচ দিনের মধ্যে এটি ভালো হয়ে যায়। রোগী মুখে না খেতে পারলে এবং জটিল পরিস্থিতি মনে হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে অথবা ভালো কোনো হাসপাতালে ভর্তি করে শিরায় স্যালাইন দিয়ে চিকিৎসা করাতে হবে।


বিবার্তা/মোবারক/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com