মুরগির মাংস আজকের রান্নায়? সতর্ক হয়ে নিন কয়েকটি বিষয়!
প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৩, ০৯:৫০
মুরগির মাংস আজকের রান্নায়? সতর্ক হয়ে নিন কয়েকটি বিষয়!
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রোটিনের আদর্শ উৎস মুরগির মাংস। খাদ্যাভ্যাসে রাখলে তা হাড়কে জোগাবে জরুরি পুষ্টি উপাদান। হাড়ের সুস্বাস্থ্যের জন্য মুরগির মাংস খেতে পারেন। মুরগির মাংস খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে ও হজমতন্ত্র সুস্থ থাকে। মুরগির মাংসে মেলে ‘কোলিন’, যা স্মৃতিশক্তি ও মস্তিষ্কের অন্যান্য কাজ সঠিকভাবে সম্পাদন হওয়ায় সহায়তা করে। মুরগির মাংস থেকে পাওয়া যায় ভিটামিন বি টুয়েলভ, যা স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।


আয়রনের অভাবে যারা ‘অ্যানেমিয়া’ বা রক্তশূন্যতায় ভুগছেন, তাদের একটি সাধারণ সমস্যা হলো অবসাদগ্রস্ত থাকা। খাদ্যাভ্যাসে পর্যাপ্ত মুরগির মাংস আয়রনের জোগান বাড়াবে, যা পক্ষান্তরে বাড়াবে কর্মশক্তি।


রান্না করার আগে যে কোনও কিছু ধুয়ে নেওয়ার অভ্যাস আমাদের পুরোনো। ফল হোক কিংবা শাকসব্জি, মাছ হোক বা মাংস— ভাল করে না ধুয়ে রান্না করলে জীবাণুর সংক্রমণ বাড়ে, এউ ধারণাই বেশির ভাগ মানুষের রয়েছে। কোভিডের পর থেকে তো আমরা আরও বেশি সচেতন হয়েছি এই বিষয় নিয়ে।


‘দ্য কনভারসেশন’ এর একটি প্রতিবেদন অনুযায়ী দ্য সেন্টার ফর ডিজ়িজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, ‘‘রান্না করার আগে কাঁচা মুরগি ধুয়ে ফেললে সংক্রমণের আশঙ্কা উল্টে বাড়ে। কারণ মুরগি ধোয়ার ফলে রান্নাঘরের চারপাশে বিপজ্জনক ব্যাক্টেরিয়া ছড়িয়ে পড়তে পারে। মুরগির মাংসে থাকা জীবাণু একমাত্র রান্না করলে তার পরই নষ্ট হয়ে যায়। ধুয়ে নিলে এই জীবাণু মোটেই নষ্ট হয় না। বরং জলের তলায় কাঁচা মাংস ধোয়ার সময় তার মধ্যে থাকা জীবাণু অন্যত্র ছড়িয়ে পড়ে বিপদ বাড়ায়।’’


বিজ্ঞানীদের মতে, মুরগি থেকে সাধারণত দুটি কারণে শরীরে সমস্যা হয়। ক্যাম্পাইলোব্যাক্টর এবং সালমোনেলা নামে দুটি ব্যাকটেরিয়ার কারণেই পেটের সমস্যা শুরু হয়। এই ব্যাক্টেরিয়া সাধারণত কাঁচা মুরগিতেই পাওয়া যায়। কাঁচা মুরগি ধুলে রান্নাঘরের সর্বত্র ছড়িয়ে পড়ে এই ব্যাক্টেরিয়াগুলি, যার কারণে রোগের ঝুঁকি বেড়ে যায়। কাজেই মুরগির মাংস রান্না করার আগে বিষয়টি প্রত্যেকের মাথায় রাখা উচিত।


দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি জানিয়েছে, কাঁচা মাংস ধোবেন না। এর ফলে জীবাণু আপনার রান্নাঘরের অন্যান্য খাবার এবং বাসনপত্রে ছড়িয়ে পড়তে পারে।


মার্কিন এই সংস্থা আরো জানিয়েছে, মুরগির মাংসে থাকা জীবাণু একমাত্র রান্না করলে তারপরই নষ্ট হয়ে যায়। ধুয়ে নিলে এই জীবাণু মোটেই নষ্ট হয় না। বরং জলের তলায় কাঁচা মাংস ধোয়ার সময় তার মধ্যে থাকা জীবাণু অন্যত্র ছড়িয়ে পড়ে বিপদ বাড়ায়।


Don’t wash your raw chicken! Washing can spread germs from the chicken to other food or utensils in the kitchen. https://t.co/QlFpd1alG3 pic.twitter.com/bLB1ofcuh7


— CDC (@CDCgov)


এর পাশাপাশি টুইটে সিডিসি-র তরফে এও বলা হয়েছে যে, “আমরা আপনাদের কাঁচা মাংস না ধোয়ার এই তথ্য দিয়ে উত্তেজিত করতে চাই না। তবে এটাই সত্যি। জীবাণু নাশ করতে হলে ভালভাবে মুরগির মাংস রান্না করা প্রয়োজন। জল দিয়ে ভাল ভাবে ধুলে কোনও লাভ নেই। পোলট্রি-জাত কোনও উপাদানই যেমন মাংস বা ডিম কোনওটাই রান্নার আগে ধোয়া উচিত নয়। এর ফলে সুরক্ষা থাকে না। বরং রান্নাঘরের সর্বত্র জীবাণু ছড়িয়ে পড়ে।“


মুরগির মাংস রান্নার সময় যেন ভাল ভাবে সেদ্ধ হয়, সে বিষয়ে সতর্ক থাকুন।


সুরক্ষার জন্য কী কী সতর্কতা নেবেন?


১) মুরগির মাংস রান্নার সময় যেন ভাল ভাবে সেদ্ধ হয়, সে বিষয় সতর্ক থাকুন।


২) সব্জি কাটার সময় যে ছুরি বা চপার বোর্ড ব্যবহার করেছিলেন তাই দিয়ে মুরগি কাটছেন? ব্যবহারের পর সেগুলি ভাল করে জীবাণুমুক্ত করুন।


৩) কাঁচা মাংস রেখেছিলেন এমন কোনও পাত্রে রান্না করা মুরগি একেবারেই রাখবেন না। এ ব্যাপারে অতিরিক্ত সতর্ক থাকা প্রয়োজন।


৪) বাসনপত্র এবং ছুরি ধোয়ার পাশাপাশি ভাল করে সাবান দিয়ে নিজের হাতও ধুয়ে নিন। তার পর অন্য কাজ করুন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com