শীতে চাই চুলের বাড়তি যত্ন
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৩, ০৯:৪০
শীতে চাই চুলের বাড়তি যত্ন
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

শীত মৌসুমে বাতাসে আর্দ্রতা কমে যায়, বেড়ে যায় ধুলাবালুর প্রকোপ। বাতাস শুষ্ক থাকার কারণে আমাদের চুলও শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। পাশাপাশি বাইরের ধুলাবালির প্রভাবও পড়ে চুলের ওপর। ফলে খুসকি থেকে শুরু করে চুলের নানাবিধ সমস্যা দেখা যায়।


ঠিকমতো যত্ন নিলে এই শীতেও চুল থাকবে ঝরঝরে, সুন্দর আর সতেজ। শীতকালে ত্বকের পাশাপাশি চুলেরও চাই বাড়তি যত্ন। বাড়িতেই কীভাবে চুলের যত্ন নেবেন জেনে নিন।


তবে, স্ক্যাল্প বা মাথার ত্বক হয় দুই রকমের—শুষ্ক ও তৈলাক্ত। শুষ্ক ত্বকে খুশকির সমস্যা বেশি দেখা দেয় আর মাথার ত্বক তৈলাক্ত হলেও চুল শুষ্ক হয়ে যায়। ত্বকের ধরন বুঝে যত্ন নিতে হয়, তেমনি চুলেরও ধরন বুঝে যত্ন নিতে হবে।


মাথার তৈলাক্ত ত্বকের যত্ন


মাথার তৈলাক্ত ত্বকে লুকিয়ে থাকা খুশকির প্রাদুর্ভাব দেখা দেয়। অর্থাৎ খুশকি ত্বকের সঙ্গে লেগে থাকে। এ সমস্যা থেকে রক্ষা পেতে মৌরি এবং সমপরিমাণ পানি সারা রাত ভিজিয়ে রেখে পরদিন ভালোমতো বেটে মাথার ত্বকে এক থেকে দেড় ঘণ্টা লাগিয়ে রাখুন। তারপর শ্যাম্পু করে ধুয়ে ফেললে খুশকি দূর হবে।


মাথার শুষ্ক ত্বকের যত্ন


শীতকালে মাথার শুষ্ক ত্বক আরও বেশি শুষ্ক হয়ে যায়। খুশকি বেড়ে যায়, বাড়ে বিড়ম্বনাও। এ থেকে মুক্তি পেতে চাইলে দেড় টেবিল চামচ মেথি ও দেড় টেবিল চামচ শুকনা আমলকী এক কাপ পানিতে সারা রাত ভিজিয়ে রাখার পর বেটে ফেলুন। এরপর এর সঙ্গে মেশান দুই-তিন চা-চামচ মধু। এই মিশ্রণ চুলের গোড়ায় লাগালে খুশকি যেমন দূর হবে তেমনি চুলে পুষ্টি জোগাতেও সাহায্য করবে। শাহিনা আফরিন বলেন, এ ক্ষেত্রে উপাদানগুলো সঠিক পরিমাণে নেওয়া খুব জরুরি।


চুল ধুতে হবে নিয়মিত


ঠান্ডার দিনে গোসল করার একধরনের ভীতি দেখা যায় অনেকের মধ্যে। গোসলের জন্য শরীরে গরম পানি ব্যবহার করা হলেও মাথায় গরম পানি ব্যবহার করা যায় না। এ জন্য অনেকে গোসলের সময় চুল ভেজান না। ফলে শ্যাম্পুও করা হয় না নিয়মিত। শাহিনা আফরিনের মতে, এটি একেবারেই করা উচিত নয়। বরং এ সময় বাইরে অনেক বেশি ধুলাবালু উড়ে বলে রোজ চুল পরিষ্কার করা উচিত। ঠান্ডা পানি দিয়েই চুল ধোয়ার কাজ সেরে ফেলতে হবে।


চুলের যত্নে কী করবেন?


হট অয়েল ট্রিটমেন্ট: শীতকালে গরম তেল মাথায় মাসাজ করা খুব উপকারী। নারকেল তেল বা অলিভ অয়েল গরম করে লাগাতে পারেন। এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন ডিম এবং মধু। গোসলের এক ঘণ্টা আগে তেল মাসাজ করুন। গোসলের সময় ভালো করে শ্যাম্পু করে ধুয়ে নিন। একটি পাত্রে নারকেল তেল, আপেল সিডার ভিনেগার এবং মধু মিশিয়ে নিন। চুলে ও মাথার তালুতে লাগিয়ে নিন। আধা ঘণ্টা রেখে দেওয়ার পরে শ্যাম্পু করে নিন।


হেয়ার মাস্ক: দুই চা চামচ ফ্রেশ অ্যালোভেরা জেল, এক চা চামচ মধু এবেং তিন চা চামচ নারকেল তেল মিশিয়ে মাস্ক তৈরি করুন। আধা ঘণ্টা মতো রেখে শ্যাম্পু করে ফেলুন। শুকনো চুলের জন্য এই মাস্ক ভালো কন্ডিশনারের কাজ করবে। চুলে বাউন্স আসবে সহজে।


ইয়োগার্ট, লেবু এবং ভিনেগার: শীতের জন্য রেগুলার শ্যাম্পু ব্যবহার না করে ময়েশ্চারাইজারযুক্ত শ্যাম্পু এবং সঙ্গে অবশ্যই ক্রিম কন্ডিশনার বেছে নিন। একটি পাত্রে ইয়োগার্ট নিন। তার সঙ্গে আপেল সিডার ভিনেগার এবং লেবুর রস মিশিয়ে নিয়ে মাথার তালু এবং চুলে লাগিয়ে নিন। আধা ঘণ্টা রেখে দেওয়ার পর রেগুলার শ্যাম্পু ব্যবহার করে ধুয়ে ফেলুন।


ঘুমাতে যাওয়ার আগে তেল লাগান: প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে একটি পাত্রে নারকেল তেল, জোজোবা অয়েল ও অলিভ অয়েল মিশিয়ে নিন। জোজোবা কিংবা অলিভ অয়েল না থাকলে কম খরচে ক্যাস্টর অয়েলও ব্যবহার করতে পারেন। তেলের ওই মিশ্রণকে প্রথমে ফুটিয়ে নিন। ফোটানোর সময় এতে কাঁচা আমলকির টুকরো ও কিছুটা লেবুর রস যোগ করুন। মিশ্রণটি ঠাণ্ডা করে চুলের গোড়ায় লাগান একদিন অন্তর। সারা রাত মাথায় স্কার্ফ বেঁধে রাখুন। পরের দিন গরম জলে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। শ্যাম্পুর পর কন্ডিশনার লাগাতে ভুলবেন না।


অ্যালোভেরা হেয়ার মাস্ক: দুই চা চামচ ফ্রেশ অ্যালোভেরা জেল, এক চা চামচ মধু এবং তিন চা চামচ নারকেল তেল মিশিয়ে মাস্ক তৈরি করুন। আধা ঘণ্টা মতো রেখে শ্যাম্পু করে ফেলুন। শুকনো চুলের জন্য এই মাস্ক ভালো কন্ডিশনারের কাজ করবে। চুলে বাউন্স আসবে সহজে।


সূর্যের আলো: চুলে সূর্যের আলো লাগান। কেননা সূর্য থেকে প্রাপ্ত ভিটামিন ডি চুলের বৃদ্ধিতে সাহায্য করে। একইসঙ্গে এটি মাথায় রক্ত চলাচলেও উন্নতি ঘটায়। এছাড়া চুলের এই যত্নগুলোর পাশাপাশি খান সুষম খাদ্য ও পচুর পরিমাণে পানি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com