একাত্তরের মানবতাবিরোধী পাঁচজনের যাবজ্জীবন কারাদণ্ড
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪১
একাত্তরের মানবতাবিরোধী পাঁচজনের যাবজ্জীবন কারাদণ্ড
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে ময়মনসিংহের ত্রিশালের ময়মনসিংহের ডাক্তার খন্দকার গোলাম সাব্বির আহমেদসহ ৫ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।


সোমবার (২০ ফেব্রুয়ারি) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন।


ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন- বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম।


এটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ৫১ তম রায়। ৩৯৭ অনুচ্ছেদের ১৭৭ পৃষ্ঠার রায়ে ট্রাইব্যুনাল এই ৫ জনের সব অভিযোগের প্রমাণ পান।


এ মামলায় আদালতে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন। তার সঙ্গে ছিলেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন ও ব্যারিস্টার তাপস কান্তি বল। অন্যদিকে আসামিপক্ষে ছিলেন আইনজীবী আবদুস সোবহান তরফদার, মিজানুল ইসলাম ও গাজী এম এইচ তামিম।


মামলায় আসামি আটজন। তাদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। বর্তমানে আসামি পাঁচজন।


অগ্নিসংযোগ, লুটপাট, অপহরণ, আটক, নির্যাতন, হত্যা ও মরদেহ গুমের অভিযোগে ২০১৬ সালের ১১ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা তাদের তদন্তকাজ শেষ করে।


২০১৫ সালের ১৯ মে ত্রিশালের শহীদ মুক্তিযোদ্ধা আবদুর রহমানের স্ত্রী রহিমা খাতুন এ মামলা করেন। ময়মনসিংহের ১ নম্বর আমলি আদালতের বিচারক পরে এজাহারটি গ্রহণ করে ঢাকার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানোর আদেশ দেন।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com