শিরোনাম
মার্কিন সরকারের হেফাজতে দ্বিতীয় শরণার্থী শিশুর মৃত্যু
প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০১৮, ১৬:০৬
মার্কিন সরকারের হেফাজতে দ্বিতীয় শরণার্থী শিশুর মৃত্যু
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্র সরকারের হেফাজতে থাকা গুয়াতেমালার আট বছর বয়সী শরণার্থী শিশু মঙ্গলবার মারা গেছে। ইউএস কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশন (সিবিপি) একথা জানিয়েছে।


এই নিয়ে চলতি মাসে মার্কিন শরণার্থী আটককেন্দ্রে গুয়েতেমালার দ্বিতীয় শিশুর মৃত্যু হলো।


সংস্থাটি জানায়, ওই বালক ও তার পিতাকে আটক করা হয়েছিল। শিশুটি গুরুতর অসুস্থ হয়ে পড়লে সোমবার তাকে নিউ মেক্সিকো মেডিকেল সেন্টারে পাঠানো হয়। স্বাস্থ্য পরীক্ষার পর জানা গেছে তার ঠান্ডা লেগেছে। তবে পরে তাকে ছেড়ে দেয়া হয়।


এরপর শিশুটির বমি শুরু হলে তাকে আবার হাসপাতালে নেয়া হয় এবং মাঝরাতের পরপরই সে মারা যায়। খবরে শিশুটির নাম প্রকাশ করা হয়নি।


সিবিপি জানায়, তারা এখনো মৃত্যুর কারণ সম্পর্কে নিশ্চিত নয়। এর জন্য পুরো পরিস্থিতির বিস্তারিত পর্যালোচনা করতে হবে।


শিশুটির মৃত্যুর খবরে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যাপক ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানানো হয়। এই ঘটনার মাত্র কয়েকদিন আগে বাবার সঙ্গে আটক জ্যাকলিন কাল ম্যাকুইন নামে গুয়াতেমালার সাত বছরের এক মেয়েশিশু প্রায় একইভাবে মারা যায়।


টেক্সাসের ডেমোক্রেটিক দলের কংগ্রেস সদস্য মার্ক ভিয়েসেই বলেন, প্রশাসনের তত্ত্বাবধানে থাকা আরো একটি শিশু মারা গেল। বড়দিনে এ ধরনের মর্মান্তিক ঘটনা শোনা খুবই পীড়াদায়ক।


নিউইয়র্কে ডেমোক্রেটিক দলের নারী কংগ্রেস সদস্য নাদিয়া ভেলাজকুয়েজ বলেন, সিবিপি হেফাজতে থাকা দ্বিতীয় শিশুর মৃত্যুর খবরে অত্যন্ত দুঃখ পেয়েছি। আমরা অবশ্যই এই ধরনের ঘটনা জবাবদিহিতার আওতায় আনতে চাই। আমরা প্রশাসনের ঘৃণামূলক ও বিপজ্জনক অভিবাসন বিরোধী নীতির অবসান চাই। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com