শিরোনাম
আইএস বিরোধীজোটের মার্কিন বিশেষ দূতের পদত্যাগ
প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০১৮, ১৫:২৫
আইএস বিরোধীজোটের মার্কিন বিশেষ দূতের পদত্যাগ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসলামিক স্টেট (আইএস) বিরোধী জোটের যুক্তরাষ্ট্রের বিশেষ দূত ব্রেট ম্যাকগুর্ক পদত্যাগ করেছেন। মার্কিন পররাষ্ট্র দফতর শনিবার এ কথা জানিয়েছে।


দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিরিয়া থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্তের কারণে তিনি এ পদক্ষেপ নিলেন। চলতি সপ্তাহে ট্রাম্পের এই ঘোষণার পর দেশটির প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসও পদত্যাগ করেন।


৩১ ডিসেম্বর ম্যাকগুর্কের পদত্যাগ কার্যকর হবে। ম্যাটিসের পদত্যাগের কয়েকদিনের মধ্যেই তিনি পদত্যাগ করলেন। মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বিশেষত সিরীয় সৈন্য প্রত্যাহারসহ কয়েকটি প্রধান ইস্যুতে মতানৈক্যের জেরে ম্যাটিস পদত্যাগ করেন।


আইএসের বিরুদ্ধে লড়াইয়ে ২০১৫ সালে ওবামা প্রশাসনের আমলেই নিয়োগ পেয়েছিলেন ম্যাকগুর্ক। গত সপ্তাহে তিনি সাংবাদিকদের বলেন, আমরা স্থলে অবস্থান করতে চাই এবং এসব এলাকায় স্থিতিশীলতা নিশ্চিত করতে চাই।


আইএসের বিরুদ্ধে এই যুদ্ধে ট্রাম্প নিজেদের বিজয় ঘোষণার করার কয়েকদিন আগে তিনি বলেছিলেন, কেউই আইএসের বিরুদ্ধে যুদ্ধের এই মিশন সমাপ্ত ঘোষণা করতে পারেন না।


পদত্যাগপত্রে ম্যাকগুর্ক বলেছেন, সিরিয়ায় আইএস জঙ্গিরা পিছু হটেছে, কিন্তু এখনো পরাজিত হয়নি। সিরিয়া থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করা হলে আবারো আইএসের উত্থানের মতো পরিস্থিতির সৃষ্টি হবে। সেনা প্রত্যাহারে ট্রাম্পের সিদ্ধান্ত একটি ধাক্কার মতো লেগেছে এবং এটি মার্কিন নীতির সম্পূর্ণ পরিপন্থী। এটা যুক্তরাষ্ট্রের সঙ্গে শরীকদের দ্বিধান্বিত করেছে এবং লড়াইরত শরিকদের হতভম্ব করে ফেলেছে।


তিনি বলেছেন, নিজের সততা রক্ষায় ট্রাম্পের নতুন নির্দেশনা মেনে নেয়া তার পক্ষে সম্ভব না।


আইএস পরাজিত হয়েছে উল্লেখ করে ট্রাম্প বুধবার সিরিয়া থেকে প্রায় দুই হাজার মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেন। এদিকে ট্রাম্প এখনো ম্যাকগুর্কের পদত্যাগের ব্যাপারে কোনো প্রতিক্রিয়া দেখাননি। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com