শিরোনাম
কানাডায় হুয়াওয়ের ডেপুটি চেয়ারম্যান গ্রেফতার
প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৮, ১৬:০০
কানাডায় হুয়াওয়ের ডেপুটি চেয়ারম্যান গ্রেফতার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কানাডায় চীনের বৃহৎ মোবাইল কোম্পানি হুয়াওয়ের শীর্ষ কর্মকর্তা ও এর প্রতিষ্ঠাতার মেয়েকে গ্রেফতার করা হয়েছে। তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হচ্ছে।


যুক্তরাষ্ট্রের সাথে চীনের বাণিজ্য যুদ্ধের উত্তেজনা কমানোর ঘোষণার মাত্র কয়েকদিনের মধ্যে গ্রেফতারের ঘটনাটি ঘটল। এতে পরিস্থিতি আবারো উত্তপ্ত হয়ে উঠবে বলে আশংকা করা হচ্ছে।


ইরানের সাথে হুয়াওয়ের সন্দেহজনক আর্থিক লেনদেনের বিষয়টি খতিয়ে দেখতে মার্কিন কর্তৃপক্ষ একটি তদন্ত শুরু করেছে।


এই তদন্ত শুরুর পর কানাডার ভ্যাঙ্কুভারে ১ ডিসেম্বর হুয়াওয়ের ডেপুটি চেয়ারম্যান ও হুয়াওয়ের প্রধান ফাইন্যান্সিয়াল অফিসার মেং ওয়ানঝৌয়েলকে আটক করা হয়।


মেংয়ের এই আটকের খবরে এশিয়ার শেয়ার বাজারে প্রভাব ফেলেছে। বিশেষ করে সাংহাই ও হংকংয়ে শেয়ার বাজারে দরপতন ঘটেছে। সাংহাইয়ে ১.৩ শতাংশ ও হংকংয়ে ২.৬ শতাংশ দরপতন ঘটেছে।


ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবরোধের সাথে এই গ্রেফতারের সংশ্লিষ্টতার ব্যাপারে মার্কিন সিনেটর বেন সাসে এক বিবৃতিতে বলেন, চীন আমাদের জাতীয় নিরাপত্তা স্বার্থ বিঘ্নিত করতে সুকৌশলে কাজ করছে। এ অবস্থায় যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা নিরব দর্শক হয়ে বসে থাকতে পারে না।


কানাডার বিচার মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, মেংকে ১ ডিসেম্বর পশ্চিমাঞ্চলীয় নগরী ভেঙ্কুবার থেকে গ্রেফতার করা হয়। মেংকে হস্তান্তর করতে কানাডার প্রতি আহবান জানিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার তার জামিনের শুনানি হবে।


মেং এর বাবা ঝেংফেই চীনের পিপলস’ লিবারেশন আর্মির সাবেক প্রকৌশলী ছিলেন।


আর্জেন্টিনায় এক বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে যে দিন বাণিজ্য যুদ্ধ বন্ধের চুক্তি করেছেন সেই দিনই মেংকে গ্রেফতার করা হয়।


এদিকে অটোয়ার চীনা দূতাবাস মেংয়ের মুক্তি দাবি করেছে। দূতাবাস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, চীন এই ঘটনার তীব্র বিরোধিতা ও প্রতিবাদ জানাচ্ছে। এ ধরনের পদক্ষেপ আটককৃতের মানবিক অধিকারের গুরুতর লঙ্ঘন।


এদিকে হুয়াওয়ে এক বিবৃতিতে জানায়, হুয়াওয়ে কোম্পানি জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের রফতানি নিয়ন্ত্রণ ও অবরোধ আইনসহ সকল বিদ্যমান আইন মেনেই ব্যবসা পরিচালনা করে।


বিবৃতিতে আরো বলা হয়, অভিযোগ সম্পর্কে তাদের কাছে প্রায় তেমন কোনো তথ্য নেই এবং মেং অন্যায় কোনো কিছু করেছেন বলেও তাদের জানা নেই।


হুয়াওয়ে বলেছে, যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ নিউইয়র্ক ইস্টার্ন ডিস্ট্রিক্ট মেংয়ের বিরুদ্ধে অভিযোগগুলো দায়ের করেছে।


ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, এপ্রিল মাসে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ হুয়াওয়ে ইরানের ওপর অর্থনৈতিক অবরোধ লঙ্ঘন করছে সন্দেহ করে একটি তদন্ত শুরু করে। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com