শিরোনাম
ইন্দোনেশিয়ায় সাম্প্রদায়িকতা রোধে অ্যাপ চালু
প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৮, ১৬:১২
ইন্দোনেশিয়ায় সাম্প্রদায়িকতা রোধে অ্যাপ চালু
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাম্প্রদায়িকতা ও ধর্মীয় উসকানি রোধে সোমবার একটি মোবাইল অ্যাপ চালু করেছে ইন্দোনেশিয়া। কেউ যদি কারো ধর্মবিশ্বাসে আঘাত হেনে কথা বলে তাহলে কোনো ব্যক্তি এর মাধ্যমে ওই ব্যক্তি বা সংগঠনের বিরুদ্ধে অভিযোগ জানাতে পারবে।


যদিও ইন্দোনেশিয়ার ৯০ শতাংশ মানুষই ইসলাম ধর্মাবলম্বী, কিন্তু দেশটিতে কোনো রাষ্ট্রধর্ম নেই। ইসলাম, হিন্দু, বৌদ্ধ, ক্যাথলিকসহ ছয়টি ধর্ম এবং বনবাসীদের নিজস্ব ধর্ম প্রচলিত আছে সেখানে। সাম্প্রতিক বছরগুলোতে এ দেশটিতে সাম্প্রদায়িক তৎপরতা বেড়ে চলেছে, সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ঘটছে। কয়েকটি মুসলিম উগ্রবাদী গোষ্ঠীকে এর জন্য দায়ী করা হচ্ছে।


এ অবস্থায় সাম্প্রদায়িকতা ও ধর্মীয় উসকানি রোধে একটি মোবাইল অ্যাপ চালু করেছে ইন্দোনেশিয়া। অ্যাপটির নাম দেয়া হয়েছে ‘স্মার্ট প্যাকেম’। সেখানে আহমাদিয়া, গাফাতারসহ বেশ কয়েকটি ইসলামি কট্টরপন্থি দলের নামের তালিকা রয়েছে। ইন্দোনেশিয়ার সর্বোচ্চ ইসলামি কাউন্সিল তাদের ''বিপথগামী দল'' হিসেবে চিহ্নিত করেছে। অ্যাপের মাধ্যমে যে কোনো ব্যক্তি এই দলগুলোর মধ্যে কোন-কোনটি ক্ষতিকর এবং কেন ক্ষতিকর তা চিহ্নিত করতে পারবেন।


তবে ইন্দোনেশিয়ার জাতীয় মানবাধিকার সংস্থার একজন কমিশনার আমিরউদ্দীন আল রাহাব মনে করেন, ‘‘এর ফলে মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি হতে পারে। যখন প্রতিবেশীরা একে অপরের বিরুদ্ধে অভিযোগ করবে, তখন জটিল সমস্যা দেখা দেবে।’’


এই ফ্রি অ্যাপটি গুগল ইনকর্পোরেশনের গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে। সূত্র : এএফপি


বিবার্তা/হুমায়ুন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com