শিরোনাম
জার্মানিতে ইসলাম নিয়ে সম্মেলন শুরু
প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৮, ১৭:৫০
জার্মানিতে ইসলাম নিয়ে সম্মেলন শুরু
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জার্মান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে বার্লিনে বুধবার দু'দিনব্যাপী ইসলাম বিষয়ক সম্মেলন শুরু হয়েছে।


২০০৬ সালে প্রথমবারের মতো ‘জার্মান ইসলাম কনফারেন্স' বা ডিআইকে আয়োজন করা হয়েছিল, সর্বশেষ সম্মেলনটি অনুষ্ঠিত হয় দেড় বছর আগে।
জার্মানিতে বসবাসরত মুসলমানদের জার্মান সমাজে ‘ইন্টিগ্রেট' বা একীভূত করাই ডিআইকে-র লক্ষ্য। বর্তমানে জার্মানিতে প্রায় ৪৫ লাখ মুসলমান বাস করছেন।


জার্মানির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী মার্কুস কেয়ার্বার সম্প্রতি ‘বিল্ড' পত্রিকাকে বলেন, ‘‘জার্মানির মসজিদগুলো যেন আর বিদেশি অর্থের ওপর নির্ভরশীল না হয়, সেই বিষয়টি নিশ্চিত করার লক্ষ্য নির্ধারণ করতে হবে।'' সেক্ষেত্রে মসজিদগুলোকে জার্মান আইনের কয়েকটি মৌলিক শর্ত মেনে চলতে হবে বলে মত প্রকাশ করেন তিনি।


জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী হর্স্ট সেহোফারও মনে করেন, ইসলামি সভা আয়োজন ও অর্থায়নের বিষয়টি জার্মানির ভেতর থেকেই হওয়া উচিত। তবে তাদের জার্মানির আইন মেনে চলতে হবে।


‘ফ্রাংকফুর্টার আলগেমাইনে সাইটুং' পত্রিকায় লেখা এক নিবন্ধে এসব অভিমত প্রকাশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী সেহোফার।


তবে মসজিদে অর্থায়নের জন্য জার্মানিতে ‘চার্চ ট্যাক্স' বা গির্জার জন্য নির্ধারিত কর থেকে পাওয়া অর্থ দিয়ে গঠিত তহবিল ব্যবহার করা হবে কিনা তা স্পষ্ট নয়।


ডিআইকে-তে সাধারণত ইসলামি সংগঠনের নেতৃবৃন্দ অংশ নিলেও এবার অন্যদেরও আমন্ত্রণ জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী সেহোফার। যেমন, সেরান আতেস ও আহমাদ মনসুর। এরা দুজনই উদারপন্থী হিসেবে পরিচিত।


এর মধ্যে আতেস বার্লিনে ইবনে রুশদ-গ্যোয়েট মসজিদ নামে একটি উদারপন্থি মসজিদ প্রতিষ্ঠা করেছেন। আর মনসুর ধর্মীয় সহিংসতা নিয়ে নিয়মিত তাঁর মত প্রকাশ করে থাকেন। সূত্র : ডয়চে ভেলে


বিবার্তা/হুমায়ুন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com