শিরোনাম
আপনজনের হাতেই বিশ্বে একদিনে খুন হয় ১৩৭ নারী
প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৮, ১০:২৩
আপনজনের হাতেই বিশ্বে একদিনে খুন হয় ১৩৭ নারী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিজ ঘরেও নিরাপদ নয় নারী। সারা বিশ্বে প্রতিদিন গড়ে ১৩৭ জন নারী তাদের স্বামী, পুরুষ সঙ্গী বা পার্টনার অথবা পরিবারের সদস্যদের হাতে খুন হচ্ছেন।


জাতিসংঘের ড্রাগ ও অপরাধ সংক্রান্ত দফতরের চালানো এক জরিপে এই পরিসংখ্যান উঠে এসেছে। সংস্থাটি বলেছে, এসব তথ্য থেকে বোঝা যায় নারীরা যে বাড়িতে থাকেন সেই বাড়িতেই তাদের খুন হওয়ার ঝুঁকি অনেক বেশি।


গবেষণায় বলা হয়, গত বছর অর্থাৎ ২০১৭ সালে সারা বিশ্বে ৮৭ হাজার নারী নিহত হয়েছে। তাদের অর্ধেকেরও বেশি অর্থাৎ ৫০ হাজার বা ৫৮ শতাংশ মারা গেছেন তাদেরই ঘনিষ্ঠ লোকজনের হাতে।


জাতিসংঘের এই পরিসংখ্যান অনুসারে, প্রায় ৩০ হাজার নারী মারা গেছেন তাদের খুব কাছের সঙ্গী বা পার্টনার এবং বাকি ২০ হাজার মারা গেছেন তাদেরই কোনো না কোনো স্বজনের হাতে। যার অর্থ প্রতি ঘণ্টায় অত্যন্ত পরিচিত কারও হাতে খুন হতে হচ্ছে অন্তত ছয়জন নারীকে।


জাতিসংঘের ড্রাগ ও অপরাধ সংক্রান্ত দফতরের সংগৃহীত তথ্যে দেখা যায়, ইচ্ছাকৃত হত্যাকাণ্ডের হিসেবে পুরুষের খুন হওয়ার হার নারীর তুলনায় চারগুণ বেশি। সারা বিশ্বে প্রতি ১০টি হত্যাকাণ্ডের মধ্যে আটজনই পুরুষ যারা অন্যের হাতে খুন হচ্ছেন।


প্রতিবেদনে আরো বলা হয়েছে, ঘনিষ্ঠ কোনো পুরুষ সঙ্গী বা পার্টনারের হাতে খুন হওয়া প্রতি ১০ জন মানুষের মধ্যে আটজনেরও বেশি নারী। ঘনিষ্ঠ পার্টনারের সহিংসতার কারণে প্রচুর সংখ্যক নারীকে প্রাণ হারাতে হচ্ছে।


সরকারি সূত্র থেকে পাওয়া তথ্য থেকে এই প্রতিবেদনটি তৈরি করেছে জাতিসংঘ। প্রতিবেদনে বলা হয়েছে, স্বজনের হাতে নারীদের খুন হওয়ার ঝুঁকি অনেকটাই বেশি যুক্তরাষ্ট্র ও আফ্রিকায়।


২০১৮ সালের ১ অক্টোবর সারা বিশ্বে যতো নারী অন্য একজনের হাতে নিহত হয়েছে, সংবাদমাধ্যমে প্রকাশিত সেসব খবরের ওপর বিশ্লেষণ করেছে বিবিসি। তাতে দেখা গেছে, ২১টি দেশে নারী-পুরুষ সংক্রান্ত কারণে নিহত হয়েছে ৪৭ জন নারী। এসব হত্যাকাণ্ডের ব্যাপারে এখনো তদন্ত চলছে।


এখানে এ রকম কিছু হত্যাকাণ্ডের কথা তুলে ধরা হলো। এসব খবর প্রাথমিকভাবে স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে এবং পরে বিবিসি স্থানীয় কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে এসব খবর যাচাই করে দেখেছে।


১ অক্টোবর কেনিয়ার তরুণী জুডিথ চেসাং চাষ করতে খেতের দিকে গিয়েছিলেন। তিন সন্তানের মা জুডিথ সদ্য স্বামীকে ছেড়ে চলে এসেছিলেন মা-বাবার গ্রামে। সে দিনই হঠাৎ খেতে হাজির হয়ে স্বামী খুন করে জুডিথকে। স্থানীয় গ্রামবাসীরা বদলা নিতে আবার সেই স্বামীকে মেরে ফেলেন।


তবে ২০১৭ সালে পরিবার বা ঘনিষ্ঠ সঙ্গীর হাতে মহিলাদের খুন হওয়ার ঘটনা সব চেয়ে বেশি ঘটেছে এশিয়ায়। জাতিসংঘের মতে, এশিয়ায় এই সংখ্যা মোট ২০ হাজার, আফ্রিকায় ১৯ হাজার, আমেরিকায় আট হাজার, ইউরোপে তিন হাজার ও ওশেনিয়ায় তিন হাজার।


বিবিসি জানিয়েছে, নেহা শারদ চৌধুরি নামে এক মেয়ের কথা, যাকে ১৮তম জন্মদিনেই পরিবারের তথাকথিত সম্মান রক্ষার্থে পরিবার খুন করা হয় বলে সন্দেহ। পরিবার সে অভিযোগ মানতে নারাজ। বিবিসির দাবি, সম্মান রক্ষার্থে এই ধরনের হত্যার ঘটনা সব সময় নজরে আসে না কারণ অধিকাংশ ক্ষেত্রেই তা নথিভুক্ত হয় না।


এরপরে এরপর বলা হয়েছে ইরানের ২৪ বছর বয়সী জয়নব সেকানভানের কথা। স্বামীকে হত্যা করার কারণে ইরানি কর্তৃপক্ষ তার মৃত্যুদণ্ড কার্যকর করেছে। কুর্দী অধ্যুষিত অঞ্চলে একটি দরিদ্র ও রক্ষণশীল পরিবারে তার জন্ম হয়েছিল। উন্নত জীবনের সন্ধানে একজনকে বিয়ে করার স্বপ্ন নিয়ে কিশোর বয়সেই তিনি বাড়ি থেকে পালিয়ে গিয়েছিলেন।


অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, তার স্বামী তাকে নির্যাতন করতো। তাকে তালাকও দিতে চাইতো না। পুলিশের কাছে এ ব্যাপারে অভিযোগ করা হলেও পুলিশ তাকে গুরুত্ব দেয়নি। স্বামীকে খুন করার কারণে যখন তাকে গ্রেফতার করা হয়, তখন তার বয়স ছিল ১৭। স্বামীকে হত্যা করার অভিযোগের বিষয়ে নির্যাতনের মাধ্যমে তার কাছ থেকে স্বীকারোক্তি নেয়া হয়েছে।


জাতিসংঘের প্রতিবেদন বলা হয়েছে, যে নারী তাদের ঘনিষ্ঠ সঙ্গীকে হত্যা করেন তাদেরকে দীর্ঘমেয়াদে শারীরিক নির্যাতনের শিকার হতে হয়।


এছাড়া ব্রাজিল, ফ্রান্সেরও বেশ কয়েকজন নারীর কথা বলা রয়েছে যারা পরিবার বা সঙ্গীর হাতে খুন হয়েছেন।


নারীর ওপরে সহিংসা বন্ধের আন্তর্জাতিক দিবস ছিল রবিবার। জাতিসংঘ সেদিনই রিপোর্টটি প্রকাশ করেছে। ‘অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম’-এর প্রধান ইউরি ফেদোতোভ বলেছেন, এখনো লিঙ্গ-বৈষম্যের নিদারুণ মূল্য দিতে হচ্ছে নারীদের।


নারীর উপরে হিংসা রুখতে বেশ কয়েকটি পরামর্শের পরে ‘অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম’ বলেছে, এ সমস্যার সমাধানে পুরুষদেরও শামিল করতে হবে, শৈশব থেকে এ বিষয়ে সচেতন করা দরকার। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com