শিরোনাম
পাকিস্তানে একদিনে দুই হামলা, নিহত ২৯
প্রকাশ : ২৩ নভেম্বর ২০১৮, ১৮:১৬
পাকিস্তানে একদিনে দুই হামলা, নিহত ২৯
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানে শুক্রবার একইদিনে দু'টি সন্ত্রাসী হামলায় কমপক্ষে ২৯ ব্যক্তি নিহত হয়েছে। প্রথম ঘটনাটি ঘটে শুক্রবার সকালে খাইবার-পাখতুনখাওয়া প্রদেশের আফগান সীমান্তে অবস্থিত ক্লায়া শহরে। এখানকার একটি বাজারে এক আত্মঘাতী বোমাহামলায় অন্তত ২৫ জন নিহত এবং আরো ৫০ জন গুরুতর আহত হওয়ার খবর পাওয়া গেছে। নিহতের সংখ্যা বাড়ার আশঙ্কা করছে কর্তৃপক্ষ।


এর কয়েক ঘণ্টার মাথায় সকাল সাড়ে ৯টায় বন্দরনগর করাচিতে চীনের কনস্যুলেটে হামলা চালায় অজ্ঞাতপরিচয় বন্দুকধারীরা। এ হামলায় অন্তত দুই পুলিশ সদস্য এবং দু'জন বেসামরিক ব্যক্তি, যারা পিতা-পুত্র, নিহত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এ হামলায় আহতদের মধ্যে এক নিরাপত্তাকর্মীও রয়েছেন।


ঘণ্টাব্যাপী চলা বন্দুকযুদ্ধে তিন হামলাকারীও নিহত হয়েছে দাবি করেছে দূতাবাসের নিরাপত্তায় নিয়োজিত বাহিনী। করাচি পুলিশের প্রধান আমির শেখ সাংবাদিকদের জানিয়েছেন, ‘‘হামলাকারীরা দূতাবাস এলাকার মধ্যে ঢুকতে পারেনি।''


বালুচিস্তান লিবারেশন আর্মি নামের একটি বিচ্ছিন্নতাবাদী সংগঠন হামলার দায় স্বীকার করেছে। সংবাদসংস্থা রয়টার্সকে টেলিফোনে দেয়া বক্তব্যে সংগঠনটির এক মুখপাত্র বলেন, ‘‘চীন আমাদের সম্পদের অপব্যবহার করছেচ।''


দূতাবাসকর্মীরা নিরাপদ


হামলার সময় কনস্যুলেটটিতে অন্তত ২১ জন কূটনীতিক ও কর্মী কাজ করছিলেন। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মোহাম্মদ কুরেশি জানিয়েছেন, দূতাবাসে অবস্থানকারী সবাই সম্পূর্ণ সুস্থ আছেন এবং তাঁদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।


উল্লেখ্য, বেল্ট অ্যান্ড রোড উদ্যোগের আওতায় বিভিন্ন অবকাঠামো নির্মাণে সম্প্রতি পাকিস্তানে বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করছে চীন।


পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান হামলার ঘটনায় দ্রুত তদন্ত শুরুর নির্দেশ দিয়েছেন এবং দুই দেশের অর্থনৈতিক ও কৌশলগত সম্পর্ক বাধাগ্রস্ত করার চেষ্টা থেকেই এই হামলা করা হয়েছে বলে মন্তব্য করেছেন।


এক বিবৃতিতে ইমরান খান বলেছেন, এ ধরনের ঘটনা ঘটিয়ে দুই দেশের সম্পর্কে চিড় ধরানো যাবে না। পাকিস্তান-চীন সম্পর্ক ‘হিমালয়ের চেয়েও শক্তিশালী, আরব সাগরের চেয়েও গভীর।'


এদিকে, ঘটনার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় হামলার তীব্র নিন্দা জানিয়ে পাকিস্তানের সরকারের প্রতি সেদেশে চীনের নাগরিক ও প্রতিষ্ঠানের নিরাপত্তায় যথাযথ ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে চীন।


সূত্র: রয়টার্স ও ডন।


বিবার্তা/হুমায়ুন/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com