সউদি আরবের সব্জিবাজারে বৃষ্টির আগুন
প্রকাশ : ২২ নভেম্বর ২০১৮, ১৭:৪৪
সউদি আরবের সব্জিবাজারে বৃষ্টির আগুন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মরুর দেশ সউদি আরবের বেশ কিছু অঞ্চলে কয়েক সপ্তাহ ধরে চলছে ঝড়ো হাওয়া আর কম-বেশি বৃষ্টি। এতে দেশটি সবজি উৎপাদনকারী এলাকাগুলোতে সব্জির ফলন যেমন কমে গেছে, তেমনি দেখা দিয়েছে শ্রমিকসঙ্কট। আর তাতে সব্জির বাজারে 'আগুন' লেগেছে। বিভিন্ন সব্জির দাম বেড়ে গেছে ৪০% পর্যন্ত।


পাশাপাশি প্রতিবেশী জর্দানের বন্যার প্রভাবও পড়েছে। বন্যায় দেশটির বিপুল ফসলহানি হয়েছে। আর এ দেশটিই সউদি আরবের সবজি চাহিদার একটা বিপুল অংশ মিটিয়ে থাকে। দেশের বৈরী আবহাওয়া এবং জর্দানের বন্যার প্রভাবে সউদি আরবের সর্ববৃহৎ পাইকারিবাজার জেদ্দা-র সেন্ট্রাল ভেজিটেবলস মার্কেটে সরবরাহ কমে গিয়ে বেড়েছে সবরকম সবুজ শাকসব্জির দাম।


দেশটি সাম্প্রতিক বর্ষণের ফলে কৃষিখামারগুলো কর্দমাক্ত হওয়ায় ফসল তোলা বিঘ্নিত হচ্ছে। ব্যবসায়ীরা জানান, প্রবাসী শ্রমিকসঙ্কটের কারণে উৎপাদন ও সরবরাহ বিঘ্নিত তো হচ্ছিলই, তার ওপর সাম্প্রতিক বৃষ্টিতে বিভিন্ন খামার এলাকায় জলাবদ্ধতা তৈরি হওয়ায় কোনো সব্জিই আসতে পারছে না।


উল্লেখ্য, গত ক'দিনে সউদি আরবের মদিনা, ক্বাসিম, রিয়াদ, আসির, বাহা, জৌফ এবং মক্কার কিছু এলাকায় তুমুল বৃষ্টি হয়ে বিভিন্ন ফসল, বিশেষ করে সবজি, নষ্ট হয়ে গেছে।



তবে এ অবস্থাকেও অনেকে ইতিবাচকভাবে নিচ্ছেন। রিয়াদের একটি সবজি-সরবরাহকারী প্রতিষ্ঠানের কর্মী মোহাম্মদ জাফর বলেন, এ ঘাটতি সাময়িক, এটা ক'দিনের মধ্যেই কেটে যাবে। আর এই যে ভালো বৃষ্টি হয়ে গেল, এর ফলে কিছুদিনের মধ্যেই উন্নত মানের তাজা তরিতরকারিতে শেলফ ভরে যাবে, দেখবেন।


এখানে বলে রাখা ভালো যে, পল্লী অঞ্চলের দিকে অনেক কৃষিখামার, যেখানে অনেক প্রবাসী শ্রমিক কাজ করতেন, সেগুলো এখন বন্ধ। এসব খামারের মালিকরা অবৈধ বিদেশী শ্রমিকদের নিয়োগ দিত এবং তাদের দিয়ে জমিতে সেচ দেয়া থেকে শুরু করে ফসল তুলে বাজারে পাঠানোর জন্য বাক্সে ভরা পর্যন্ত সব রকম কাজ করিয়ে নিত। সাম্প্রতিক মাসগুলোতে দেশটিতে অবৈধ বিদেশী শ্রমিকদের কাজ করা এবং নিয়োগ দেয়ার বিরুদ্ধে সরকার কঠোর অভিযান ও ধরপাকড় শুরু করলে এসব খামারের বেশিরভাগই বন্ধ হয়ে যায়। সূত্র : সউদি গেজেট


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com