বাংলাদেশের পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের মানবাধিকার কমিশনের উদ্বেগ
প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৮, ১৫:৫৪
বাংলাদেশের পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের মানবাধিকার কমিশনের উদ্বেগ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে মানবাধিকার লঙ্ঘন ও রাজনৈতিক সহিংসতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের টম লান্টোস হিউম্যান রাইটস কমিশন (টিএলএইচআরসি)। তবে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশ সরকারের প্রশংসাও করেছে সংস্থাটি।


বাংলাদেশের আসন্ন নির্বাচন ও মানবাধিকার নিয়ে গত ১৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের ক্যাপিটাল হিলের রেবার্ন বিল্ডিংয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে টিএলএইচআরসি। এ সময়, বাংলাদেশের নিরাপত্তা বাহিনী বিশেষ করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মাদকবিরোধী অভিযানে নির্বিচারে হত্যার অভিযোগ করেন বক্তারা।


বার্তাসংস্থা রয়টার্সের বরাত দিয়ে প্রেস ব্রিফিংয়ে বলা হয়, ২০১৮ সালে আইনশৃংখলা বাহিনী প্রায় ২০০ জনেরও বেশি লোককে হত্যা করেছে। সংখ্যালঘু গোষ্ঠী, নারী ও শিশু বিশেষ করে হিন্দু, বৌদ্ধ এবং খ্রিস্টানরা নিয়মিত বৈষম্যের মুখোমুখি। হিন্দুদের অবৈধ ভূমি অভিযান এবং তাদের মন্দির ও বাড়িঘর ধ্বংস করা হয়েছে, যা দেশের হিন্দুদের সংখ্যা হ্রাসে অবদান রেখেছে। ১৮ বছরের কম বয়সী ৫২% মেয়ে বিয়ে করছে।


সংবাদ সম্মেলনে প্যানেলিস্ট হিসেবে বক্তব্য দেন এশিয়া অ্যাডভোকেসি ডিরেক্টর জন শিফটন, হিউম্যান রাইটস ওয়াচের ড. ওয়ারিশ হুসাইন, যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা কমিশন সিনিয়র প্রোগ্রাম ব্যবস্থাপক লাউরা ব্র্যামন, ওয়ার্ল্ড ভিসান, চাইল্ড প্রটেকশান অ্যান্ড এডুক্যাশন টিম।


ব্রিফিংয়ে বক্তারা বাংলাদেশে মানবাধিকার রক্ষা ও আগামী নির্বাচন সুষ্ঠু করার জন্য মার্কিন সরকার এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের করণীয় নিয়ে বিভিন্ন সুপারিশ করেন।


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত মো. জিয়া উদ্দিন, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রদূত মিস বার্নিকাট, ডেপুটি মিশন প্রধান মাহবুব হাসান সালেহ, প্রেস মিনিস্টার শামিম আহমেদসহ দূতাবাসের উর্ধ্বতন কর্মকর্তাগণ। আরো উপস্থিত ছিলেন ভার্জিনিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট অমর ইসলাম, বঙ্গবন্ধু পরিষদ সাংগঠনিক স্পম্পাদক দস্তগীর জাহাঙ্গীর, হুসেন জাহিদ প্রমুখ।


বিবার্তা/বিজ্ঞপ্তি/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com