শিরোনাম
খাসোগি হত্যাকাণ্ড: সৌদি আরবকে সরাসরি দায়ী করল তুরস্ক
প্রকাশ : ০৩ নভেম্বর ২০১৮, ১২:৪৬
খাসোগি হত্যাকাণ্ড: সৌদি আরবকে সরাসরি দায়ী করল তুরস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় প্রথমবারের মতো সরাসরি সৌদি আরব সরকারের বিরুদ্ধে অভিযোগ এনেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান।


যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্ট পত্রিকার একটি নিবন্ধে এরদোগান লিখেছেন, খাসোগজিকে হত্যা করার নির্দেশ সৌদি সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে এসেছে বলে আমরা জেনেছি।


তবে নিবন্ধে তুরস্কের সাথে সৌদি আরবের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়টিতে গুরুত্ব আরোপ করে তিনি বলেছেন, এই ঘটনায় সৌদি বাদশাহ সালমানের সম্পৃক্ততা রয়েছে বলে তিনি বিশ্বাস করেন না।


তুরস্কের ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে গত ২ অক্টোবর হত্যা করা হয় খাসোগিকে। তবে তার মৃতদেহ এখনো খুঁজে পাওয়া যায়নি।


এদিকে এরদোগানের উপদেষ্টা ইয়াসিন আকতে বলেছেন, তার ধারণা খাসোগির মৃতদেহ টুকরো টুকরো করে এসিডে গলিয়ে ফেলা হয়েছে।


তিনি বলেন, একাজ করার যুক্তি হতে পারে একটাই। আর তা হচ্ছে, যারা ইস্তাম্বুলে খাসোগিকে খুন করেছে তারা লাশটিকে বিলীন করে দিয়েছে। যাতে খুনের আর কোনো আলামত খুঁজে না পাওয়া যায়।


শুরুতে এই হত্যার কথা স্বীকার না করায় সৌদি আরবের সাথে তাদের মিত্র দেশগুলোর কূটনৈতিক সম্পর্কে চিড় ধরতে শুরু করে। পরবর্তীতে এই ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে সন্দেহভাজন ১৮ জনকে আটক করে সৌদি আরব কর্তৃপক্ষ। তুরস্ক চায় এই ১৮ জনকে যেন তাদের হাতে প্রত্যর্পণ করা হয়।


এরদোগান তার নিবন্ধে লিখেছেন, সৌদি আরবে আটক হওয়া ১৮ জনের মধ্যেই হত্যাকারীরা রয়েছে বলে আমরা নিশ্চিত। আমরা এও জানি যে তারা শুধু একটি নির্দেশ পালন করছিল, খাসোগিকে হত্যা করে পালিয়ে যাও। খাসোগিকে হত্যা করার এই নির্দেশটি যে সৌদি সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে এসেছে সে বিষয়েও আমরা নিশ্চিত।


তিনি আরো লিখেছেন, আর কখনো ন্যাটো জোটভুক্ত কোনো দেশের মাটিতে এই ধরণের অপরাধ সংঘটিত করার সাহস যেন কেউ না পায়। হুঁশিয়ারি সত্ত্বেও কেউ যদি এ ধরণের কাজ করে থাকে, তাহলে তাদের পরিণতি হবে ভয়াবহ।


তবে খাসোগি দূতাবাসের ভেতরেই মারা গেছেন বলে সৌদি কর্তৃপক্ষ স্বীকার করলেও তার মৃতদেহ কোথায় এ প্রশ্নের জবাব বরাবরই এড়িয়ে গেছে তারা।


গত সপ্তাহের শুরুতে তুরস্কের প্রধান প্রসিকিউটর বলেছেন, তদন্তকারীদের বিশ্বাস, তুরস্কের সৌদি দূতাবাসে প্রবেশের সাথে সাথেই পূর্ব পরিকল্পনা অনুযায়ী খাসোগিকে শ্বাসরোধ করে হত্যা করা হয়। পরে তার মৃতদেহ টুকরো করে ধ্বংসও করা হয় পূর্ব পরিকল্পনা মাফিক। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com