শিরোনাম
বীরের বেশে দেশে ফিরলেন নাশিদ
প্রকাশ : ০২ নভেম্বর ২০১৮, ১৭:১৭
বীরের বেশে দেশে ফিরলেন নাশিদ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রায় তিন বছরের নির্বাসিত জীবন শেষে বৃহস্পতিবার বিকেলে দেশে ফিরেছেন মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহামেদ নাশিদ। এ সময় উল্লসিত সমর্থকরা তাঁকে বীরোচিত সংবর্ধনা দেয়। আর নাশিদ নতুন সরকারে কোনো পদ গ্রহণে তাঁর অনিচ্ছার কথা জানিয়ে দেন।


সাবেক ফার্স্ট লেডি লায়লা আলী ও নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহকে সঙ্গে নিয়ে পরিবারের সদস্যবৃন্দ এবং চারদলীয় জোট নেতারা ৫১ বছর বয়সী নেতাকে বিমানবন্দরে স্বাগত জানান।


এয়ারপোর্ট আইল্যান্ড থেকে রাজধানী মালে যাওয়ার সংক্ষিপ্ত পথটি অতিক্রমকালে নাশিদকে বহনকারী স্পিডবোটটিকে ঘিরে ছিল নাশিদের দল এমডিপি-র হলুদ পতাকাসজ্জিত জেট স্কি, নৌকা ও ডিঙ্গির একটি বহর।



জেটি থেকে নেমে মোহামেদ নাশিদ যখন পায়ে হেঁটে মালে-র ইস্টার্ন ওয়াটারফ্রন্টের দিকে যাচ্ছিলেন, তখন হলুদ পোশাক পরিহিত হাজার মানুষের ভিড়ে রাজপথ ছিল বোঝাই। আশপাশের বিভিন্ন ভবন থেকে হলুদ রঙের অসংখ্য ছোট ছোট পতাকা বর্ষণ করে তাঁকে স্বাগত জানানো হয়। রাস্তায় সমর্থকরা ছোট ছোট দলে ভাগ হয়ে ''আন্নি, আন্নি'' (নাশিদের ডাকনাম) ধ্বনি তুলে তাদের আবেগ প্রকাশ করতে থাকে। নেতাকে স্বাগত জানাতে বৃহস্পতিবার সকাল থেকেই সারাদেশের বিভিন্ন দ্বীপমালা থেকে নৌকাবোঝাই করতে মানুষ মালে আসতে থাকে।



পরে একটি কৃত্রিম সৈকতে জনতার উদ্দেশে ভাষণ দেন মোহামেদ নাশিদ। তিনি বলেন, প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী জোটের প্রার্থীকে বিজয়ী করে মালদ্বীপবাসী বিশ্বের সামনে একটি দৃষ্টান্ত স্থাপন করেছে। তারা দেখিয়ে দিয়েছে, মালদ্বীপবাসী কখনো আশা ছাড়ে না, কখনো পিছু হটে না। এভাবে তারা বিরোধী নেতাদেরকে ঋণী করে ফেলেছে।


মোহামেদ নাশিদ স্পষ্ট জানিয়ে দেন যে ''ছোটবেলার বন্ধু'' সলিহ-র সরকারকে টিকিয়ে রাখাই তাঁর লক্ষ্য। তিনি ''প্রেসিডেন্ট ইবু'' ধ্বনি দিয়ে তাঁর বক্তব্য শেষ করেন।



সমাবেশের পর এক প্রেস ব্রিফিঙয়ে মোহামেদ নাশিদ জানিয়ে দেন যে সলিহ-র সরকারে তিনি কোনো পদ গ্রহণ করতে চান না। মধ্যবর্তী নির্বাচনও তাঁর কাম্য নয়। তাঁর চাওয়া হলো, সলিহ-র সরকার পুরো পাঁচ বছর মেয়াদ পূর্ণ করুক। তবে সংসদ সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করার সম্ভাবনাটি তিনি একেবারে উড়িয়ে দেননি।


সূত্র: মালদ্বীপ ইনডিপেনডেন্ট।


বিবার্তা/হুমায়ুন/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com