শিরোনাম
সবাইকে শান্ত থাকার আহবান ইমরানের
আসিয়া বিবি খালাস, আইনজীবীকে হত্যার হুমকি
প্রকাশ : ০১ নভেম্বর ২০১৮, ১৬:০২
আসিয়া বিবি খালাস, আইনজীবীকে হত্যার হুমকি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের সর্বোচ্চ আদালত ব্লাসফেমি আইনে মৃত্যুদণ্ড পাওয়া এক খ্রিস্টান নারী আসিয়া বিবির আইনজীবী বলেছেন, ইসলামী চরমপন্থীরা তার প্রাণনাশের হুমকি দিচ্ছে।


সাইফ-উল-মুলুক নামে ওই আইনজীবী বলেন, তাকে প্রাণনাশের হুমকি সত্ত্বেও আসিয়ার পক্ষে লড়াই চালিয়ে তার কোনো আফসোস নেই। তিনি ধর্মীয় অসহিষ্ণুতার বিরুদ্ধে লড়েই যাবেন।


কট্টরপন্থীদের সমালোচনা করে প্রধানমন্ত্রী ইমরান খান সবাইকে শান্ত থাকারও আহবান জানিয়েছেন তিনি।


ধর্ম অবমাননার অভিযোগে ফাঁসির দণ্ড দেয়া হয়েছিল আসিয়া বিবিকি। তার আপিল আবেদন গ্রহণ করে পাকিস্তানের সুপ্রিম কোর্ট বুধবার দেয়া রায়ে তাকে খালাস দেন।


রায়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ওই আইনজীবী বলেন, এই রায়ে গরিব, সংখ্যালঘু ও সমাজের নিম্নশ্রেণীর মানুষও যে এ দেশে ন্যায় বিচার পেতে পারেন, তা প্রমাণিত হল। এটি আমার জীবনের সবচেয়ে আনন্দময় মুহূর্ত।


সাইফ বলেন, তিনি তার জীবন নিয়ে চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন। দেশটি তো তার কোনো নিরাপত্তা নেই অথবা প্রাণ বাঁচানোর জন্য তারা পালিয়ে যাওয়ার কোনো পরিকল্পনা নেই।



এই রায়ের কয়েক ঘন্টার মধ্যেই দেশব্যাপী উগ্রপন্থীরা ব্যাপক বিক্ষোভ করে। চরমপন্থীরা উচ্চপদস্থ সেনা কর্মকর্তাদের এই রায়ের বিরুদ্ধে বিদ্রোহ করার আহবান জানায়। তারা সুপ্রিম কোর্ট বিচারপতিদের হত্যারও আহবান জানায়।


মুসলিম প্রধান দেশ পাকিস্তানে ব্লাসফেমি একটি মারাত্মক অভিযোগ। দেশটির কট্টরপন্থীরা কঠোর ব্লাসফেমি আইনের পক্ষে।


প্রতিবেশীদের সঙ্গে ঝগড়ার সময় আসিয়া বিবি মহানবী হযরত মোহাম্মদের (সাঃ) নামে কটুক্তি করেছেন বলে অভিযোগ দায়ের করা হয়েছিল। ব্লাসফেমি আইনে দোষী সাব্যস্ত খ্রিস্টান এ নারীকে ২০১০ সালে মৃত্যুদণ্ড দেয় লাহোর হাইকোর্ট।


আসিয়া শুরু থেকেই নিজেকে নির্দোষ দাবি করে এসেছেন। গত ৮ বছর ধরে তাকে কারাগারের নির্জন প্রকোষ্ঠে দিন কাটাতে হয়েছে।


পাকিস্তানের প্রধান বিচারপতি সাকিব নিসার্ম এই রায় ঘোষণা করে তাকে মুক্তির নির্দেশ দেন। আসিয়া বিবি লাহোরের কাছে শেখুপুরা কারাগারে বন্দী আছেন।


বিচারকরা তাদের রায়ে বলেন, বাদী পক্ষ তাদের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণে একেবারেই ব্যর্থ হয়েছেন। ঠুনকো প্রমাণের ওপর ভিত্তি করে এই মামলা করা হয়েছে। এতে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হয়নি। আর আসিয়া বিবিকে যখন উন্মত্ত জনতা হত্যার হুমকি দিচ্ছিল, সেই অবস্থায় তার কাছ থেকে কথিত ধর্ম অবমাননার স্বীকৃতি আদায় করা হয়।


বিচারকরা তাদের রায়ে কোরআন ও ইসলামের ইতিহাস থেকে প্রচুর উদ্ধৃতি দিয়েছেন। রায়টি শেষ হয়েছে হযরত মোহাম্মদ (সা.)র একটি হাদিসের উদ্ধৃতি দিয়ে। যাতে অমুসলিমদের সঙ্গে ভালো ব্যবহারের কথা বলা হয়েছে।


যখন রায় ঘোষণা করা হয়, তখন আসিয়া বিবি আদালতে উপস্থিত ছিলেন না। কারাগারে যখন তার কাছে এই খবর এসে পৌঁছায়, তিনি তা বিশ্বাস করতে পারছিলেন না।


টেলিফোনে তিনি এএফপি বার্তা সংস্থাকে বলেন, যা শুনছি তা আমি বিশ্বাস করতে পারছি না। এখন কি আমি বাইরে যেতে পারবো? ওরা কি আমাকে বাইরে যেতে দেবে?


এদিকে বুধবার রাতে টেলিভিশন ভাষণে প্রধানমন্ত্রী ইমরান বলেন, এভাবে বিক্ষোভের মাধ্যমে ব্ল্যাকমেইল করলে কোনো সরকার চলতে পারে? আর এর জন্য কারা দুর্ভোগ পোহাচ্ছে? আমাদের পাকিস্তানিরা। সাধারণ লোকজন, গরিবরা। আপনারা রাস্তা বন্ধ করে দিয়েছেন, আপনারা লোকজনের জীবনজীবিকা ছিনিয়ে নিচ্ছেন। এটা ইসলামের সেবা নয়, এটা রাষ্ট্রের সঙ্গে শত্রুতা।


তিনি বলেন, শুধু রাষ্ট্রবিরোধীরাই এমনভাবে কথা বলে, বিচারকদের হত্যা করো, সেনাবাহিনীর ভিতরে বিদ্রোহ শুরু করো। এরা শুধু এদের ভোট ব্যাংক বাড়ানোর চেষ্টা করছে। সূত্র: এএফপি ও বিবিসি


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com