শিরোনাম
বিধ্বস্ত ইন্দোনেশীয় উড়োজাহাজের ‘ব্ল্যাক বক্স’ উদ্ধার
প্রকাশ : ০১ নভেম্বর ২০১৮, ১৫:৩১
বিধ্বস্ত ইন্দোনেশীয় উড়োজাহাজের ‘ব্ল্যাক বক্স’ উদ্ধার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাভা সাগরে বিধ্বস্ত ইন্দোনেশিয়ার লায়ন এয়ারলাইন্সের ৭৩৭ উড়োজাহাজের ব্ল্যাক বক্সের সন্ধান পেয়েছে ডুবুরিরা। সোমবার ১৮৯ জন যাত্রী নিয়ে ওই উড়োজাহাজটি বিধ্বস্ত হয়।


রাজধানী জাকার্তা থেকে উড্ডয়নের ১৩ মিনিটের মধ্যে কন্ট্রোল রুমের সাথে উড়োজাহাজটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় এবং পরে দেখা যায় সেটি জাভা সাগরে বিধ্বস্ত হয়েছে।


তল্লাশি জাহাজ বরুনা জায়ার সঙ্গে থাকা হেনড্রা নামের এক ডুবুরি জানিয়েছেন, সাগর তলের কাদা ও আবর্জনা সরিয়ে ব্ল্যাক বক্সটি উদ্ধার করা হয়েছে। কমলা রংয়ের ব্ল্যাক বক্সটি তারা অক্ষত অবস্থাতেই পেয়েছেন।


তবে সেটি ককপিট ভয়েস রেকর্ডার নাকি ফ্লাইট ডেটা রেকর্ডার তা নিশ্চিত করতে পারেননি তিনি। স্থানীয় চ্যানেল মেট্রো টিভিতে দেখানো হয়, যে ব্ল্যাক বক্সটি উদ্ধারের পর সেটাকে একটা প্লাস্টিক বক্সের মধ্যে করে উদ্ধারকারী জাহাজে তুলে আনা হচ্ছে।


কী কারণে প্রায় নতুন উড়োজাহাজটি বিধ্বস্ত হয়েছিল, ব্ল্যাক বক্স পেলে সে সম্পর্কে ধারণা পাওয়া সম্ভব হবে বলে এর আগে জানিয়েছিলেন ইন্দোনেশিয়ার কর্মকর্তারা।


উড়োজাহাজ ও তার আরোহীদের খোঁজে পানির নিচে ড্রোন ও শব্দ সনাক্তকারী যন্ত্র দিয়েও অনুসন্ধান চালানো হচ্ছে। যদিও এখন পর্যন্ত উড়োজাহাজটি বিধ্বস্ত হবার সঠিক কারণ জানা যায়নি। এমনকি কোনো যাত্রীর দেহও খুঁজে পাওয় যায়নি।


তবে উদ্ধারকারীরা ব্ল্যাক বক্স উদ্ধারের আগে জাভা সাগরের বুক থেকে কিছু ধ্বংসাবশেষ উদ্ধার করেছেন। এর মধ্যে আরোহীদের ব্যবহার করা কিছু ব্যক্তিগত জিনিসও রয়েছে।


ইন্দোনেশিয়ার ব্যাংকা দ্বীপের প্যাঙ্কাল পিন্যাংয়ের উদ্দেশে যাত্রা করেছিল উড়োজাহাজটি।


বৃহস্পতিবার সকালে ইন্দোনেশিয়ার জাতীয় পরিবহন নিরাপত্তা প্যানেলের উপপ্রধান হারিয়ো সাতমিকো বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ডুবো ড্রোন একটি বস্তু শনাক্ত করেছে যেটি উড়োজাহাজটির কাঠামোর অংশ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com