শিরোনাম
১০০ বছরের মধ্যে বিশ্বের সবচেয়ে ভয়াবহ দুর্ভিক্ষের মুখে ইয়েমেন
প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৮, ১২:০১
১০০ বছরের মধ্যে বিশ্বের সবচেয়ে ভয়াবহ দুর্ভিক্ষের মুখে ইয়েমেন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইয়েমেনে এক কোটি ৩০ লাখ মানুষ দুর্ভিক্ষের সম্মুখীন বলে হুঁশিয়ার করেছে জাতিসংঘ।


সংস্থাটি সৌদি আরবের নেতৃত্বাধীন সেনা জোটকে বিমান হামলা বন্ধের আহবান জানিয়ে বলেছে, হামলা বন্ধ না হলে দেশটিতে ১০০ বছরের মধ্যে বিশ্বের সবচেয়ে ভয়াবহ দুর্ভিক্ষ হতে পারে।


তিন বছর আগে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা ইয়েমেনে রাজধানী সানাসহ দেশটির বেশিরভাগ অংশ দখল করে নেয়ার পর সেখানে গৃহযুদ্ধ শুরু হয়।


এরপর ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে সহায়তা করতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের সহায়তায় সৌদি আরব বিমান হামলা ও অবরোধ শুরু করে।


যুদ্ধে এ পর্যন্ত ১০ হাজার লোক নিহত ও লাখ লাখ লোক বাস্তুচ্যুত হয়েছে।


জাতিসংঘের খাদ্য বিষয়ক সংস্থা ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডাব্লিউএফপি) হুঁশিয়ার করে বলেছে, ইয়েমেন চূড়ান্ত বিক্ষোভের প্রান্তে রয়েছে। দেশটির দুই কোটি ৯০ লাখ মানুষের মধ্যে এক কোটি ৮০ লাখ মানুষই খাদ্যঝুঁকিতে রয়েছে। এরমধ্যে ৮৪ লাখ মানুষ রয়েছে চরম ঝুঁকিতে।



চলমান গৃহযুদ্ধের কারণে দেশটির অর্থনীতি ভেঙে পড়েছে এবং ইয়েমেনী রিয়ালের ১৮০ শতাংশ পর্যন্ত অবনমন হয়েছে। গত ১২ মাসে খাদ্যের দাম ৩৫ শতাংশ পর্যন্ত বেড়েছে এবং রিয়ালের পতন অব্যাহত থাকলে এর বিনিময় হার প্রতি মার্কিন ডলার এক হাজার রিয়ালে দাঁড়াবে।


ডাব্লিউএফপির নির্বাহী পরিচালক ডেভিড বেইসলি বলেছেন, নিঃসন্দেহে ইয়েমেনে বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকট সৃষ্টি হয়েছে।


তিনি বলেন, ইয়েমেনের সৌদি জোট নিয়ন্ত্রিত এলাকাগুলোতে গতবছর প্রবেশাধিকার উল্লেখযোগ্যভাবে বেড়েছে। তবে হুথি নিয়ন্ত্রিত এলাকাগুলোতে প্রবেশাধিকার না থাকা ক্ষুধা ও রোগের বিরুদ্ধে লড়াইয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে।


জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের শেষ দিনের ভাষণে বেইসলি বলেছেন, আমরা যদি ইয়েমেনে প্রবেশ করতে না পারি তাহলে আমরা পর্যবেক্ষণ করতে পারবো না এবং প্রয়োজনীয় সিদ্ধান্তও নিতে পারবো না। তাই আমাদের সবচেয়ে খারাপটাই অনুমান করতে হয়।


ইয়েমেনের ৭০-৮০ শতাংশ খাবার ও ওষুধ সরবরাহ হয় দেশটির বন্দরগুলো দিয়ে।


বেইসলি বলেছেন, বন্দরনগরী হুদায়দায় যুদ্ধরত সবপক্ষ জাতিসংঘকে নিশ্চিত করেছে যে, নগরীর গুরুত্বপূর্ণ বন্দরটি যে কোনো মূল্যে খুলে দেয়া হবে। তবে যদি বন্দরটি বন্ধ থাকে তাহলে ডাব্লিউএফপি বিকল্প ব্যবস্থা করবে।


হুথিদের নিয়ন্ত্রিত হুদায়দা বন্দর দখলের লক্ষ্যে হামলা শুরু করেছে সৌদি জোট। ইয়েমেনের জন্য মানবিক ত্রাণ পৌঁছানোর কাজে হুদায়দা বন্দর ব্যবহার করা হয়। এছাড়া দেশটির প্রধান আমদানি-রফতানির বন্দর হিসেবেও পরিচিত হুদায়দা। সূত্র: বিবিসি ও আলজাজিরা


বিবার্তা/জাকিয়া



সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com