শিরোনাম
ফ্লোরিডার উপকূলে ৩ মাত্রার হারিকেন মাইকেল
প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৮, ১৩:৫২
ফ্লোরিডার উপকূলে ৩ মাত্রার হারিকেন মাইকেল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

হারিকেন মাইকেলের ভয়াবহতার পূর্বাভাসে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের উপকূলীয় এলাকার বাসিন্দারা তাদের ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে ছুটছেন।


ক্যাটাগরি ৩ মাত্রার এই শক্তিশালী ঘূর্ণিঝড়ের আঘাতে জলোচ্ছ্বাসে প্রাণহানি ও উপকূলীয় এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির পূর্বাভাস দেয়া হয়েছে। বুধবার এটি ফ্লোরিডা উপকূলে আঘাত হানতে পারে।


হারিকেন মাইকেল এর আগে মধ্য আমেরিকায় আঘাতে হানে। এতে ১৩ জন প্রাণ হারিয়েছে। মেক্সিকোর ইউকাতান দ্বীপ এবং পশ্চিম কিউবায় হারিকেন মাইকেলের প্রভাবে ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে ঝড়ো বাতাস বয়ে গেছে এবং প্রচণ্ড বৃষ্টি হয়েছে।


এই পূর্বাভাসের মুখে ফ্লোরিডার গভর্নর রিক স্কটের অফিস থেকে উপকূলীয় কয়েকটি এলাকার বাসিন্দাদের নিরাপদে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। গভর্নর বলেছেন, আমরা ক্ষতিগ্রস্ত বাড়িঘর তৈরি করে দিতে পারবো, কিন্তু জীবন ফিরিয়ে দিতে পারবো না।


সোমবার বিকেল থেকে মাইকেলের প্রভাবে ব্যাপক বৃষ্টি হচ্ছে। প্রায় ৩৫টি কাউন্টিতে জারি করা হয়েছে জরুরি অবস্থা। চলতি বছরের ১৩তম ঝড় এটি।


মিয়ামিভিত্তিক ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) থেকে জানানো হয়, ফ্লোরিডার উত্তর-পশ্চিমাঞ্চলীয় উপকূলে মাইকেল জীবনের জন্য হুমকি হতে পারে। এর প্রভাবে বয়ে যেতে পারে তীব্র বেগে বাতাস, প্রবল বর্ষণে বন্যার সৃষ্টি এবং জলোচ্ছ্বাস সৃষ্টি হতে পারে। সূত্র: এএফপি ও বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com