শিরোনাম
ক্যান্সারে আক্রান্ত কোটি মানুষের মৃত্যুর শঙ্কা
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৫৫
ক্যান্সারে আক্রান্ত কোটি মানুষের মৃত্যুর শঙ্কা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বজুড়ে ক্যান্সারে আক্রান্ত রোগীর মধ্যে চলতি বছরে মারা যেতে পারে ৯ দশমিক ৬ মিলিয়ন বা ৯৬ লাখ মানুষ। সম্প্রতি ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি) এর একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


পৃথিবিতে আনুমানিক ১৮ দশমিক ১ মিলিয়ন লোক ক্যান্সারে আক্রান্ত যাদের মধ্যে প্রায় ১ কোটি মানুষ খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে যা আসলেই উদ্বেগজনক বলে মনে করছে সংস্থাটি। তাদের দাবি, পরিবর্তিত খাদ্যাভ্যাস, অনিয়ন্ত্রিত জীবন-যাপন এবং ভেজাল ও দূষণের কারণে বিশ্ব জুড়ে তৈরি হচ্ছে মৃত্যুফাঁদ। এই মৃত্যুফাঁদের প্রধান অস্ত্র অনিরাময়যোগ্য ক্যান্সার।


চিকিৎসা বিজ্ঞানের অত্যাধুনিক অবস্থায় গেলেও এই মরণব্যাধির সঙ্গে এখনও পেরে ওঠেনি বিজ্ঞান। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা বলছেন, গোটা বিশ্ব দিন দিন অসহায় ভাবে হেরে যাচ্ছে এই রোগের কাছে। একুশ শতকের মধ্যে প্রতি ৫ পুরুষ ও ৬ নারীর মধ্যে ১ জন ক্যানসার আক্রান্ত হতে পারেন এই অবস্থা চলমান থাকলে।


জাতিসংঘ স্বাস্থ্য সংস্থার এক গবেষণায় দেখা যাচ্ছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি); যারা ক্যান্সার নিয়ে কাজ করে তাদের প্রতিবেদন অনুযায়ী, ক্যান্সার আক্রান্ত হয়ে ২০১৮ সালে বিশ্বে প্রায় এক কোটি মানুষের মৃত্যু হতে পারে। পরিসংখ্যান অনুযায়ী, তাদের প্রত্যেকেই রোগটির শেষ পর্যায়ে রয়েছেন। ক্যান্সারের মতো অ-সংক্রামক রোগের চিকিৎসার সহজলভ্যতার পাশাপাশি প্রতিরোধের ব্যাপারে গুরুত্বারোপ করা উচিত।



২০১২ সালের এক জরিপে দেখা যায়, বিশ্বে ক্যান্সার আক্রান্ত মানুষের সংখ্যা ১ কোটি ৪১ লাখ। এর মধ্যে মৃত্যু হয়েছে প্রায় ৮২ লাখ মানুষের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)-এর বিশেষজ্ঞরা বলছেন, পরিবেশের পরিবর্তন, ধূমপান, মদ্যপান, অস্বাস্থ্যকর খাবার এবং আধুনিক জীবন-যাপন পদ্ধতির কারনেই এই সংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। ক্যান্সারে আক্রান্ত মানুষের সংখ্যা এমনভাবে বেড়ে চলেছে যে, একুশ শতকে মানুষের মৃত্যুর প্রধান কারণ হয়ে দাঁড়াবে এই রোগ।


বিবার্তা/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com