শিরোনাম
ইরানের ‘গোপন’ পরমাণুভাণ্ডার আছে : নেতানিয়াহু
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০১৮, ১৮:১৪
ইরানের ‘গোপন’ পরমাণুভাণ্ডার আছে : নেতানিয়াহু
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বৃহস্পতিবার জাতিসংঘে আবারও অভিযোগ করলেন যে ইরানের ‘গোপন’ পরমাণু অস্ত্রভাণ্ডার আছে। শুধু মুখে অভিযোগ করেই ক্ষান্ত হননি নেতানিয়াহু বাবু, ইরানের পরমাণু অস্ত্রের গুদামঘরের ‘ছবি’ও দেখালেন।


ইসরাইল এর আগেও ইরানের ‘গোপন’ পরমাণু কর্মসূচি নিয়ে অভিযোগ তুলেছে, যদিও এমন দাবির পক্ষে কোনো অকাট্য প্রমাণ পেশ করতে পারেনি।


এবার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু জাতিসংঘে তাঁর ভাষণে দাবি করলেন যে, তেহরানে এক ‘গোপন পরমাণু অস্ত্রগুদাম’ রয়েছে। নিজের দাবি ‘প্রমাণ’ করতে তিনি আকাশ থেকে তোলা একটি ছবিও পেশ করেন। তাতে লাল তীর দিয়ে একটি জায়গা চিহ্নিত করা হয়েছে। তাঁর মতে, সেখানেই পরমাণু কর্মসূচির জন্য প্রায় ৩০০ টন ওজনের নানা সরঞ্জাম ও তেজস্ক্রিয় উপকরণ রাখা হয়েছে। নেতানিয়াহু অবশ্য সেখানে কী আছে, সে বিষয়ে খোলসা করে কিছু বলেননি।


নেতানিয়াহু আরো দাবি করেন যে, ইরান এখনো পরমাণু অস্ত্র তৈরি করতে বদ্ধপরিকর।


উল্লেখ্য, ২০১২ সালেও নেতানিয়াহু জাতিসংঘের ভাষণে ইরানের ‘গোপন’ কর্মসূচি নিয়ে এমন এক দাবি পেশ করেছিলেন। তবে তার ভিত্তিতে তদন্তের কোনো সুযোগ ছিল না। চলতি বছরের এপ্রিল মাসেও ইরানে পরমাণু অস্ত্র কর্মসূচি সংক্রান্ত ‘গোপন’ নথিপত্র তুলে ধরেন তিনি। ইরান অবশ্য সেসবকে ‘জাল নথিপত্র’ হিসেবে বর্ণনা করে অভিযোগ উড়িয়ে দিয়েছিল।


বলা বাহুল্য, ইরান এবারও ইসরাইলি প্রধানমন্ত্রীর এই অভিযোগ উড়িয়ে দিয়েছে। ইরানী পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, গোটা বিশ্ব এমন ভুল, অর্থহীন ও অপ্রয়োজনীয় ভাষণ নিয়ে কেবল হাসাহাসিই করবে।


ইরানের পররাষ্ট্রমন্ত্রী মহম্মদ জাভাদ জরিফ ইসরায়েলের পরমাণু কর্মসূচির ওপর কড়া নজরদারির প্রয়োজনীয়তার কথা বলেছেন। তিনি বলেন, গোটা অঞ্চলে ইসরাইলই একমাত্র দেশ, যার গোপন ও অঘোষিত পরমাণু অস্ত্র কর্মসূচি, এমনকি পরমাণু অস্ত্রভাণ্ডারও রয়েছে।


ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এবার আন্তর্জাতিক পরিদর্শকদের কাছে সেই বেআইনি পরমাণু অস্ত্র কর্মসূচি খুলে ধরার সময় এসে গেছে।


জরিফ আরো বলেন, ইসরায়েল এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রকেও একঘরে করে দিয়েছে। নেতানিয়াহু তাঁর নীতি কীভাবে অ্যামেরিকার উপর চাপিয়ে দিয়েছেন, সাম্প্রতিক বছরগুলোতে তা দেখা গেছে। ফলে অ্যামেরিকা জাতিসংঘের সাধারণ ও নিরাপত্তা পরিষদে একঘরে হয়ে পড়েছে।


নেতানিয়াহুর ভাষণের পর আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) উদ্দেশ্যে এই দাবির ভিত্তিতে তদন্তের ডাক দিয়েছে মার্কিন প্রশাসন। তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন যে, ইরানে সেই চিহ্নিত গুদামঘর সম্পর্কে অ্যামেরিকা আগেই অবহিত ছিল। সেখানে নথিপত্র ছাড়া আর কিছু নেই। অতএব তার ভিত্তিতে পরমাণু চুক্তি লঙ্ঘনের অভিযোগ ধোপে টিকবে না। সূত্র : রয়টার্স/এএফপি


বিবার্তা/হুমায়ুন/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com