শিরোনাম
মধ্যপ্রাচ্যে শান্তি পরিকল্পনায় দ্বি-রাষ্ট্র সমাধানই উত্তম: ট্রাম্প
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২৬
মধ্যপ্রাচ্যে শান্তি পরিকল্পনায় দ্বি-রাষ্ট্র সমাধানই উত্তম: ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বছরের শেষ নাগাদ মধ্যপ্রাচ্যের জন্যে ‘অত্যন্ত নিরপেক্ষ’ একটি শান্তি পরিকল্পনা উপহার দেয়ার অঙ্গীকার করেছেন।


এক্ষেত্রে তিনি দ্বি-রাষ্ট্র সমাধান নীতি সমর্থন করে জোর দিয়ে বলেন, ইসরাইলের প্রতি তার অবিচল সমর্থন সত্ত্বেও ফিলিস্তিনিরা আলোচনায় ফিরে আসবে।


নিউইয়র্কে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বুধবার এক বৈঠকে ট্রাম্প বলেন, তার একটি স্বপ্ন এ সংঘাতকে শান্তিপূর্ণ সমাধানের দিকে নিয়ে যাওয়া। আর এ কাজ করতে তার পূর্বসূরিরা বারবার ব্যর্থ হয়েছে। দশকের পর দশক ধরে চলা এ সংঘাতের চূড়ান্ত নিরসনের ক্ষেত্রে ইসরাইলকে ছাড় দিতে হবে।


এদিকে ফিলিস্তিনিরা বলছে, মধ্যপ্রাচ্যের ব্যাপারে তার প্রশাসনের নীতি শান্তির প্রত্যাশাকে নস্যাৎ করে দিচ্ছে।


ট্রাম্পের জামাই ও হোয়াইট হাউসের সিনিয়র উপদেষ্টা জারেড কুশনার এক বছরের বেশি সময় ধরে মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা নিয়ে কাজ করছেন। এ ব্যাপারে তিনি প্রস্তাব দেবেন বলে আশা করা হচ্ছে।


পরিকল্পনা উপস্থাপনের কথা উল্লেখ করে ট্রাম্প বলেন, আগামী দুই থেকে তিন-চার মাসের মধ্যেই এই পরিকল্পনা উপস্থাপন করা হবে।


জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাত করে ট্রাম্প এই প্রথমবারের মতো স্পষ্টভাবে দ্বি-রাষ্ট্র সমাধান নীতির প্রতি সমর্থন জানিয়ে বলেন, আমি মনে করি এটা হবে আমার জন্য সর্বোত্তম কাজ।


ট্রাম্প আরো বলেন, আমি সত্যিই বিশ্বাস করি এ ব্যাপারে একটা কিছু করতে হবে। এটা আমার একটি স্বপ্ন। আমার প্রথম মেয়াদ শেষ হওয়ার আগেই আমি এটা করতে চাই।


পরে এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট বলেন, এ কাজে নিয়োজিত জারেড ইসরাইলকে পছন্দ করলেও তিনি ফিলিস্তিনের ব্যাপারেও অনেক নিরপেক্ষ। আমি মনে করি এক্ষেত্রে দ্বি-রাষ্ট্র সমাধান অনেক উত্তম হবে। তবে তারা এক রাষ্ট্রের বা দ্বি-রাষ্ট্রের ভিত্তিতে যেভাবেই সমাধান চাইবে আমি তাতেই রাজি।


ট্রাম্পের দ্বি-রাষ্ট্র নীতি সমর্থনের বিষয়ে নেতানিয়াহু কোনো মন্তব্য করেননি।


উল্লেখ্য ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেয়ার ট্রাম্পের যুগান্তকারি সিদ্ধান্তের প্রতিবাদে গত বছর ট্রাম্পের প্রশাসনের সাথে ফিলিস্তিনের চুক্তি ভেঙ্গে যাওয়ায় মধ্যপ্রাচ্য শান্তি প্রচেষ্টা কার্যত অচল হয়ে পড়ে। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com