রাশিয়ায় বিক্ষোভ : এক দিনে আটক ৮ শতাধিক
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৮, ২১:৩৪
রাশিয়ায় বিক্ষোভ : এক দিনে আটক ৮ শতাধিক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ায় চাকরিতে অবসরের বয়সসীমা বৃদ্ধির পরিকল্পনার প্রতিবাদ করায় দেশটির বিভিন্ন স্থান থেকে শেষ খবর পাওয়া পর্যন্ত প্রায় আট শতাধিক বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। এমনটাই জানিয়েছে রাশিয়াভিত্তিক মানবাধিকার সংগঠন ওভিডি-ইনফো।


বিবিসি বলছে, রবিবার রাজধানী মস্কোসহ রাশিয়ার প্রায় ৮০টির বেশি শহরে অনুষ্ঠিত সমাবেশগুলোতে পুলিশ বিক্ষোভকারীদের লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়। সে সময় এই আটকের ঘটনা ঘটে।


সংবাদে আরো বলা হয়, দেশটিতে কারাবন্দি বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির আহ্বানে এ বিক্ষোভ আয়োজিত হয়। নাভালনি দীর্ঘদিন ধরে চাকরিতে অবসরের বয়সসীমা বাড়ানোর বিষয়ে সরকারি ওই সিদ্ধান্তের প্রতিবাদ করে আসছিলেন। গত মাসে প্রতিবাদ ও বিক্ষোভের নিয়মভঙ্গের দায়ে দেশটির আদালত তাকে ৩০ দিনের কারাদণ্ড দেয়।


দেশটির মানবাধিকার সংগঠন ওভিডি জানায়, রাশিয়ার ১৯টি শহর থেকে মোট ৮৩৯ জনকে আটক করা হয়েছে। সে সময় সবচেয়ে বেশি আটকের ঘটনা ঘটে সেন্ট পিটাসবার্গে, সেখান থেকে প্রায় ৩৫৪ জনকে আটক করা হয়। আরেক শহর ইয়েকাটারিনবার্গ থেকে আটক করা হয় অন্তত ১২৯ জনকে। যদিও মস্কো বলছে, এ ঘটনায় মোট ৩৬ জনকে গ্রেফতার করা হয়েছে।


দেশটির চাকরিতে বয়স বৃদ্ধির সরকারি ওই পরিকল্পনা অনুসারে ২০১৯ থেকে ২০৩৬ সালের ভেতর অবসরের বয়সসীমা ক্রমান্বয়ে বেড়ে পুরুষদের জন্য হবে ৬০ থেকে ৬৫ বছর এবং নারীদের জন্য ৫৫ থেকে ৬০। নারীর বয়সসীমা শুরুতে ৬৩ বছর পর্যন্ত বাড়ানোর কথা ভাবলেও পড়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সে পরিকল্পনা শিথিল করে দেন।


উল্লেখ্য, চাকরির বয়সসীমা বাড়ানোর প্রস্তাবটি সংসদে উত্থাপিত হয়েছে। ধারণা করা হচ্ছে, সরকারের এ পরিকল্পনা পুতিনের জনপ্রিয়তাকে অনেক কমিয়ে দিয়েছে।


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com