জেরুজালেম থেকে দূতাবাস সরিয়ে নেয়ার ঘোষণা প্যারাগুয়ের
প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১০:৩৬
জেরুজালেম থেকে দূতাবাস সরিয়ে নেয়ার ঘোষণা প্যারাগুয়ের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দূতাবাস স্থানান্তরের তিনমাসের মাথায় জেরুজালেম থেকে আবার দূতাবাস তেলআবিবে সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে প্যারাগুয়ের নতুন সরকার।


দেশটির প্রেসিডেন্ট মারিও আব্দো বেনিতেজ বলেছেন, তিনি মধ্যপ্রাচ্যে একটি স্থায়ী শান্তি অর্জন করতে চান।


তবে এর জবাবে ইসরাইল বলছে, তারা প্যারাগুয়েতে থাকা ইসরাইলি দূতাবাস বন্ধ করে দেবে। ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, প্যারাগুয়ের এই সিদ্ধান্ত দুই দেশের সম্পর্কের ওপর প্রভাব ফেলবে।


অপরদিকে ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়েছে, তারা খুব তাড়াতাড়ি দক্ষিণ আমেরিকার এই দেশটিতে দূতাবাস খুলবে।


গত বছরের ডিসেম্বরে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসাবে স্বীকৃতি দিয়ে যুক্তরাষ্ট্র দূতাবাস সরিয়ে নেয়ার ঘোষণা দেয়ার পরপরই প্যারাগুয়ের তৎকালীন প্রেসিডেন্ট হোরাসিও কার্তেস তাদের দূতাবাস স্থানান্তরের ঘোষণা দিয়েছিলেন।


কিন্তু ওই সিদ্ধান্তের সঙ্গে তখন দ্বিমত জানিয়েছিলেন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী আব্দো বেনিতেজ। কার্তেজ ও আব্দো দু’জনই প্যারাগুয়ের ক্ষমতাসীন রক্ষণশীল কলোরাডো পার্টির নেতা।


প্যারাগুয়ের পররাষ্ট্রমন্ত্রী লুইস আলবার্তো ক্যাস্তিগলিওনি বুধবার রাজধানী আসানসিওনে এক প্রেস ব্রিফিংয়ে বলেন, মধ্যপ্রাচ্যে একটি বৃহত্তর, স্বচ্ছ ও টেকসই শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে যে ক্রমবর্ধমান আঞ্চলিক কূটনৈতিক প্রচেষ্টা চলছে প্যারাগুয়ে তাতে অবদান রাখতে চায়।


ইসরাইল-ফিলিস্তিনি সংঘাতের কেন্দ্রস্থলে রয়েছে এই শহরটি। উভয় দেশই জেরুজালেমকে তাদের রাজধানী বলে মনে করে।


জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসাবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির নিন্দা করেছে ফিলিস্তিনিরা। তারা বলছে, এর ফলে যুক্তরাষ্ট্র তাদের মধ্যস্থতাকারীর ভূমিকা হারিয়েছে।


মার্কিন ওই ঘোষণাকে ‘অগ্রহণযোগ্য ও অকার্যকর’ ঘোষণা করে বেশিরভাগ সদস্যের ভোটে একটি প্রস্তাব গ্রহণ করে জাতিসংঘের সাধারণ পরিষদ। তারা সেটি বাতিলের দাবি জানায়।


জেরুজালেমকে চিরস্থায়ী ও অবিভক্ত রাজধানী হিসাবে মনে করে ইসরাইল। তবে পূর্ব জেরুসালেমকে নিজেদের ভবিষ্যত রাজধানী হিসাবে দাবি করে ফিলিস্তিন। ১৯৬৭ সালের যুদ্ধের সময় থেকে ওই এলাকা ইসরাইলের নিয়ন্ত্রণে রয়েছে। তবে জেরুজালেমের ওপর ইসরেইলের সার্বভৌমত্ব কখনোই আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com