মার্কিন নীতি মেনে চলতে পাকিস্তান বাধ্য নয়: ইমরান
প্রকাশ : ২৪ আগস্ট ২০১৮, ১৭:৫৪
মার্কিন নীতি মেনে চলতে পাকিস্তান বাধ্য নয়: ইমরান
ফাইল ছবি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, মার্কিন নীতি মেনে চলতে পাকিস্তান বাধ্য নয়। ওয়াশিংটনের উচিত, ইসলামাবাদকে বন্ধু মনে করা, চাকর নয়।


ইমরান খান বৃহস্পতিবার বিকেলে ইসলামাবাদে আমেরিকার ব্যাপারে তার সরকারের নীতি ব্যাখ্যা করতে গিয়ে একথা বলেন।


তিনি বলেন, দক্ষিণ এশিয়ায় শান্তি প্রতিষ্ঠা এবং আফগানিস্তান থেকে শান্তিপূর্ণ উপায়ে মার্কিন সেনা প্রত্যাহার করতে চাইলে পাকিস্তানের সহযোগিতা লাগবে আমেরিকার। এ অবস্থায় পাকিস্তানকে নিজের ভৃত্য মনে করলে তারা আমাদের সহযোগিতা পাবে না।


সন্ত্রাসবিরোধী যুদ্ধে আমেরিকার বিরুদ্ধে প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ এনে ইমরান খান বলেন, আফগানিস্তান যুদ্ধে পাকিস্তানের প্রায় আট হাজার কোটি ডলারের ক্ষতি হলেও আমেরিকা ইসলামাবাদকে মাত্র দুই হাজার কোটি ডলার ক্ষতিপূরণ দিয়েছে।


মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও টেলিফোন করে ইমরান খানের সঙ্গে কথা বলার কয়েক ঘণ্টা পর পাক প্রধানমন্ত্রী এ বক্তব্য দিলেন। টেলিফোন আলাপে ''ইমরান খানের নেতৃত্বে পাকিস্তানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখার'' আগ্রহ প্রকাশ করেন পম্পেও।


উল্লেখ্য, মার্কিন সরকার সম্প্রতি পাকিস্তানের সেনা সদস্যদেরকে প্রশিক্ষণ দেয়ার কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে। একইসঙ্গে ইসলামাবাদের প্রতি আন্তর্জাতিক অর্থ তহবিলের পক্ষ থেকে সহযোগিতা বন্ধ করে দেয়ার লক্ষ্যেও কাজ করছে ওয়াশিংটন।


সূত্র: পার্সটুডে


বিবার্তা/হুমায়ুন/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com