শিরোনাম
পশ্চিম তীরে নতুন করে বসতি স্থাপন করছে ইসরাইল
প্রকাশ : ২৮ জুলাই ২০১৮, ১২:৫১
পশ্চিম তীরে নতুন করে বসতি স্থাপন করছে ইসরাইল
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অধিকৃত পশ্চিম তীরে নতুন করে বসতি স্থাপন করতে যাচ্ছে ইসরাইল। রামাল্লাহ’র কাছে আদম শহরে নতুন করে ৪০০টি বাড়ি বানানোর ঘোষণা দেন ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী আভিগদোর লিবারম্যান।


পশ্চিম তীরে বৃহস্পতিবার ফিলিস্তিনি এক কিশোর তিন ইসরাইলীকে ছুরিকাঘাত করলে তাদের একজন মারা যায়। এ হামলার ঘটনার পরই শুক্রবার ইসরাইল পশ্চিম তীরে বসতি স্থাপনের ঘোষণা। ওই কিশোরকে পরে গুলি করে হত্যা করা হয়।


হামাস শাসিত ভূখন্ডের স্বাস্থ্যমন্ত্রী বলেন, গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে দু’টি পৃথক ঘটনায় ইসরাইলি সৈন্যরা দুই ফিলিস্তিনি নাগরিককে গুলি করে হত্যার পর এমন ঘোষণা দেয়া হলো। এ দু’জনের একজন শিশু।


সেখানে দীর্ঘদিন ধরে চলা সংঘাতের ক্ষেত্রে এটি হচ্ছে সর্বশেষ মৃত্যুর ঘটনা।


টুইটারে এক বার্তায় লিবারম্যান লিখেছেন, সন্ত্রাসবাদের সর্বোত্তম জবাব হচ্ছে পশ্চিম তীরে বসতি সম্প্রসারণ।


ফিলিস্তিনের সাথে শান্তি চুক্তির অগ্রগতির পথে সবচেয়ে বড় বাধাগুলোর অন্যতম হচ্ছে ইসরাইলের এই বসতি স্থাপন।


এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার গাজা সীমান্তের কাছে ৪৩ বছর বয়সি গাজী আবু মুস্তফাকে গুলি করে ইসরাইলি সেনারা। এছাড়া একই দিন দক্ষিণ গাজার রাফা সীমান্তের কাছে ১৪ বছর বয়সি এক অজ্ঞাত কিশোরকে হত্যা করে ইসরাইলি সেনারা।


প্রায় চার মাস ধরে গাজা উপত্যকায় বিক্ষোভ করছে। এ বিক্ষোভের মাধ্যমে ফিলিস্তিনি জনগণ তাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার দেয়ার পাশাপাশি গাজা উপত্যকায় বর্বরোচিত আগ্রাসনের নিন্দা জানান। ৭০ বছর আগে তাদের বাড়িঘর থেকে উৎখাত করা হয়।


গত ৩০ মার্চ থেকে এ বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ইসরাইলি সেনারা ১৪০ ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে। ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ বিক্ষোভে ইসরাইলিদের হামলায় নৃশংস হামলায় আহত হয়েছে আরো প্রায় ১৫ হাজার মানুষ। সূত্র: এএফপি, বিবিসি ও পার্সটুডে


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com