শিরোনাম
বিতর্কের আগুনে ঘি ঢেলেই চলেছেন ট্রাম্প
প্রকাশ : ২০ জুলাই ২০১৮, ১৬:২৬
বিতর্কের আগুনে ঘি ঢেলেই চলেছেন ট্রাম্প
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

এক শীর্ষ বৈঠকের ধাক্কা সামলাতে না সামলাতেই আরেকটি শীর্ষ বৈঠকের দামামা! হেলসিংকিতে রুশ প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের চার দিনের মধ্যে তাঁকে ওয়াশিংটনে আমন্ত্রণ জানাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি বছরের সেপ্টেম্বর মাসেই এই বৈঠক অনুষ্ঠিত হতে পারে। ওই সময়ে জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে পুতিন নিউ ইয়র্কে আসতে পারেন।


মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ এবং সে বিষয়ে মার্কিন প্রেসিডেন্টের নরম মনোভাব নিয়ে যখন তোলপাড় চলছে যুক্তরাষ্ট্রে আর ট্রাম্প নিজে পরস্পরবিরোধী মন্তব্য করে সেই বিতর্ককে আরও উসকে দিচ্ছেন - এমন অরাজকতার মাঝে, মার্কিন সংসদ নির্বাচনের ঠিক আগে ওয়াশিংটনে ভ্লাদিমির পুতিন উপস্থিত হলে পরিস্থিতি কী দাঁড়াবে, তা অনুমান করা কঠিন।


উল্লেখ্য, মার্কিন গোয়েন্দাসূত্র অনুযায়ী, রাশিয়া আসন্ন নির্বাচনও প্রভাবিত করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।


হেলসিংকি শীর্ষ সম্মেলনে ট্রাম্প ও পুতিন তাঁদের একান্ত বৈঠকে ঠিক কোন কোন বিষয় নিয়ে আলোচনা করেছিলেন, দোভাষীরা ছাড়া সেই খবর কেউ জানে না। মার্কিন প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তারাও সে বিষয়ে অবগত নন। ফলে গোটা বিষয়টি নিয়ে অস্বস্তি বেড়েই চলেছে।


যেমন ন্যাশনাল ইন্টেলিজেন্স-প্রধান ড্যান কোটস স্বীকার করেছেন, ট্রাম্প তাঁকে এ বিষয়ে কিছুই জানাননি। এমনকি রুশ প্রেসিডেন্টকে ওয়াশিংটনে আমন্ত্রণের খবর শুনেও তিনি বিস্ময় প্রকাশ করেন। তাঁর মতে, হেলসিংকি বৈঠক সম্পর্কে আরও তথ্য না পাওয়া পর্যন্ত ট্রাম্প-পুতিন বৈঠক অনুষ্ঠিত হওয়া উচিত নয়।


রুশ প্রেসিডেন্ট পুতিনও মার্কিন প্রেসিডেন্টের ওয়াশিংটন সফরের আমন্ত্রণ পেয়ে অবশ্যই সন্তুষ্ট বলে ধরে নেয়া হচ্ছে। ২০০৭ সালের জুলাই মাসে তাঁকে শেষবার অ্যামেরিকায় আমন্ত্রণ জানানো হয়েছিল। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশের পারিবারিক বাসভবনে দু'দিন কাটিয়েছিলেন তিনি। ২০১০ সালে রুশ প্রেসিডেন্ট হিসেবে দিমিত্রি মেদভেদেভ ওয়াশিংটন সফর করেছিলেন। সূত্র : ডিডাব্লিউ


বিবার্তা/হুমায়ুন/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com