শিরোনাম
নেলসন ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী আজ
প্রকাশ : ১৮ জুলাই ২০১৮, ১১:৩২
নেলসন ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী আজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী কিংবদন্তি নেতা এবং শান্তিতে নোবেল বিজয়ী নেলসন ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী আজ।


ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে তার দেশে নেয়া হয়েছে নানা উদ্যোগ। জাতিসংঘসহ গোটা বিশ্বই আজ স্মরণ করছে কিংবদন্তি ম্যান্ডেলাকে।


জাতিসংঘ দিনটিকে উদযাপন করবে আন্তর্জাতিক দিবস হিসেবে। ২০১০ সালে জাতিসংঘ ১৮ জুলাইকে ম্যান্ডেলা দিবস ঘোষণা করে। আজ সারা বিশ্বেই স্মরণ করা হবে ম্যান্ডেলার স্মৃতি।


ম্যান্ডেলার শততম জন্মদিনে দক্ষিণ আফ্রিকার জোহান্সবার্গে এক বিশাল মিছিলের আয়োজন করা হয়েছে। আর যুক্তরাষ্ট্রের সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সেই মিছিলে নেতৃত্ব দেবেন।


১৯১৮ সালের ১৮ জুলাই জন্ম গ্রহণ করেন ম্যান্ডেলা। দক্ষিণ আফ্রিকার আপামর মানুষের কাছে তিনি ‘মাদিবা’ নামে পরিচিত। ৯৫ বছরের জীবনকালের দীর্ঘ ২৭ বছর কেটেছে কুখ্যাত রবেন দ্বীপের কারাগারে। অথচ কারাগার থেকে বেরিয়ে সেই ম্যান্ডেলা শ্বেতাঙ্গদের ক্ষমা করে দেন।


জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে নিয়ে তিনি আধুনিক রাষ্ট্র গড়ে তোলার দিকে নজর দেন। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের প্রথমভাগে মহাত্মা গান্ধীর দর্শন দ্বারা প্রভাবিত ছিলেন ম্যান্ডেলা।


ম্যান্ডেলা মুক্তি পান ১৯৯০ সালের ১১ ফেব্রুয়ারি। বর্ণবাদ অবসানের লক্ষ্যে সরকারের সঙ্গে ম্যান্ডেলার ফলপ্রসূ শান্তি আলোচনার সুবাদে ১৯৯৪ সালে দেশের ইতিহাসে প্রথমবারের মতো সব বর্ণের মানুষের অংশগ্রহণে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।


গণতান্ত্রিকভাবে দক্ষিণ আফ্রিকার প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হন ম্যান্ডেলা। একইসঙ্গে দেশের প্রথম কৃঞ্চাঙ্গ প্রেসিডেন্ট হওয়ারও সম্মান লাভ করেন তিনি।


দক্ষিণ আফ্রিকার সরকারের সাথে শান্তি আলোচনায় অবদান রাখার জন্য ম্যান্ডেলা এবং রাষ্ট্রপতি এফ ডব্লিউ ডি ক্লার্ককে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয় ১৯৯৩ সালে। এছাড়া গত চার দশকে ম্যান্ডলা পেয়েছেন আড়াইশ’র বেশি পুরস্কার।


২০১৩ সালের ৫ ডিসেম্বর ৯৫ বছর বয়সে পরলোকগমন করেন তিনি।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com