শিরোনাম
‘অবৈধ ভূমি বাজেয়াপ্ত না করতে মিয়ানমারের প্রতি আহ্বান’
প্রকাশ : ১৮ জুলাই ২০১৮, ০১:২২
‘অবৈধ ভূমি বাজেয়াপ্ত না করতে মিয়ানমারের প্রতি আহ্বান’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কৃষকদের জমি অবৈধ উপায়ে বাজেয়াপ্ত করার বিরুদ্ধে ব্যবস্থা নিতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ। ক্ষতিগ্রস্তদের জরিমানা ও ভবিষ্যতে এমন কাজ যেন না হয় সেজন্য আইন পরিবর্তনেরও দাবি জানায় মানবাধিকারের এই সংস্থাটি।


গতকাল মঙ্গলবার ৩৩ পৃষ্ঠার একটি প্রতিবেদন প্রকাশ করে হিউম্যান রাইটস ওয়াচ। প্রতিবেদনে জানানো হয়েছে, “মিয়ানমার সরকারের উচিৎ এই বিষয়টিকে চিহ্নিত করা, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়া এবং ভবিষ্যতে এমন হওয়া থেকে জনগণদের রক্ষায় আইন পরিবর্তন করা”।


হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনে বলা হয়েছে, বিগত ৩০ বছর যাবত মিয়ানমার সরকার ও সেনাবাহিনী বহু কৃষকের জমি আইন বহির্ভূতভাবে বাজেয়াপ্ত করে। আর এরজন্য তাদের কোন ধরনের জরিমানা বা ক্ষতিপূরণ দেয়া হয়নি।


সংস্থাটির এশিয়াবিষয়ক উপ-পরিচালক ফিল রবার্টসন জানান, “দীর্ঘদিন যাবত ভূমি বাজেয়াপ্তকরণে গ্রামীণ সমাজ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়”।


প্রতিবেদনে আরো দাবি করা হয়, গত সামরিক সরকারের মেয়াদ থাকা সময়েই শুধু আট লক্ষ হেক্টর পরিমাণ জমি আইন বহির্ভূতভাবে বাজেয়াপ্ত করা হয়। এর বিপরীতে জমি মালিক বা কৃষকদের কোন রকম ক্ষতিপূরণ দেয়া হয়নি। যেসব কৃষক ক্ষতিপূরণ চেয়েছেন বা জমি ছাড়তে অস্বীকৃতি জানিয়েছেন তাদের বিরুদ্ধে ফৌজদারি কার্যবিধিতে আইনী ব্যবস্থা নেয়া হয়।
একতরফা ভূমি অধিগ্রহণের বিরুদ্ধে প্রতিবাদকারীদের গ্রেফতার করারও নিন্দা জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ। পাশাপাশি এ বিষয়ে এখন পর্যন্ত যাদের গ্রেফতার করা হয়েছে তাদের মুক্তি দিতেও দাবি জানানো হয় ওই প্রতিবেদনে।


রবার্টসন আরো বলেন, “মিয়ানমার সরকারের উচিৎ ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়া এবং তাদের অধিকার সংরক্ষণে নতুন আইন তৈরি করা”। সূত্র: আল জাজিরা


বিবার্তা/শারমিন/শাহনাজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com