তুরস্কের অ্যাটাক হেলিকপ্টার কিনছে পাকিস্তান
প্রকাশ : ১৪ জুলাই ২০১৮, ২২:৪৭
তুরস্কের অ্যাটাক হেলিকপ্টার কিনছে পাকিস্তান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুরস্কের কাছ থেকে ৩০টি অ্যাটাক হেলিকপ্টার ক্রয়ের চুক্তি করেছে পাকিস্তান। টি-১২৯ মডেলের এই মাল্টি-রোল হেলিকপ্টার সব ধরনের আবহাওয়ায় কার্যক্রম চালিয়ে যেতে পারে।


তুরস্কের প্রতিরক্ষা কারখানার ইতিহাসে এটিই সবচেয়ে বড় একক অস্ত্র রফতানি। চুক্তির তথ্য নিশ্চিত করেছে তুরস্কের প্রতিরক্ষাবিষয়ক সচিবালয়।


আনাদোলু বার্তা সংস্থা জানিয়েছে, তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ এবং পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মধ্যে এ চুক্তি চূড়ান্ত হয়েছে।


নাম প্রকাশ না করার শর্তে কয়েকটি সামরিক সূত্র জানিয়েছে, আগামী পাঁচ বছর ধরে পাকিস্তানের কাছে ধাপে ধাপে এসব হেলিকপ্টার হস্তান্তর করা হবে। হেলিকপ্টার সংক্রান্ত সব রকমের প্রশিক্ষণ, এর যন্ত্রপাতি এবং প্রয়োজনীয় গোলাবারুদও সরবরাহ করবে তুরস্ক।


গত বছরের নভেম্বর মাসে পাকিস্তানের সাবেক প্রতিরক্ষা এবং বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী রানা তানভির জানিয়েছিলেন, তার দেশ তুরস্ক থেকে ৩০টি অ্যাটাক হেলিকপ্টার কেনার পরিকল্পনা করছে।


২০১৪ সাল থেকেই পাকিস্তানের কাছে এই অস্ত্র বিক্রির তদবির করে আসছে তুরস্ক। সম্প্রতি পাকিস্তানের জন্য চারটি করভেট রণতরি নির্মাণের দরপত্র পেয়েছে তুরস্ক।


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com