সুইডেনে নোবেলের পাল্টা সাহিত্য পুরস্কার
প্রকাশ : ০৮ জুলাই ২০১৮, ২০:০৫
সুইডেনে নোবেলের পাল্টা সাহিত্য পুরস্কার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুইডিশ একাডেমির ওপ ক্ষুব্ধ সুইডেনের ১০৭ বুদ্ধিজীবী নতুন একটি সংস্থা গড়ে তুলেছেন। দ্য নিউ একাডেমি নামের এ সংস্থা এখন নতুন একটি সাহিত্য পুরস্কার দেবে, যার আর্থিক মূল্যমান হবে এক মিলিয়ন ক্রোনার (৯৭ হাজার ইউরো বা ১ লাখ ১৩ হাজার মার্কিন ডলার)।


বিভিন্ন নারীকে যৌন নিগ্রহের দায়ে অভিযুক্ত এক ব্যক্তিকে সুইডিশ একাডেমিতে (নোবেল সাহিত্য পুরস্কার প্রদানকারী সংস্থা) দীর্ঘদিন ধরে রেখে দেয়ায় ক্ষুব্ধ লেখক, শিল্পী, সাংবাদিকরা এ নতুন উদ্যোগ নিয়েছেন। তারা এক যুক্ত বিবৃতিতে বলেছেন বলেছেন, নতুন পুরস্কারটি ‘পক্ষপাত, দাম্ভিকতা ও যৌনবাদের’ বিরুদ্ধে অবস্থান নেবে। লোকজনকে মনে করিয়ে দেবে যে, সাহিত্য ও শিল্পের কাজ হলো কারো মুখাপেক্ষী না হয়ে গণতন্ত্র, স্বচ্ছতা, সহানুভুতি ও সম্মানবোধ উন্নয়নে কাজ করা।


উল্লেখ্য, গত বছর নভেম্বরে বহুল আলোচিত হ্যাশট্যাগমিটু আন্দোলনের এক পর্যায়ে প্রকাশ হয়ে পড়ে যে, সুইডিশ একাডেমির একজন ফরাশি সদস্য ১৮ নারীকে ধর্ষণ ও যৌন নিগ্রহ করেছেন। এ নিয়ে তুমুল বিতর্ক উঠলে একাডেমি এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত রাখার ঘোষণা দেয়, যা এর ৭০ বছরের ইতিহাসে কখনো হয়নি।


নতুন পুরস্কারের প্রবর্তকদের একজন, আলেকসান্দ্রা পাসকালেদু, বলেন, সুইডেন হলো বিশ্বের সবচাইতে গণতান্ত্রিক, স্বচ্ছ ও লিঙ্গ সাম্যের দেশ। এ কারণেই এদেশের চাই একটি মহান সাহিত্য পুরস্কার। আমরা এমন একটা কিছু করতে চাই, যা হবে সকলের জন্য উন্মুক্ত ও অংশগ্রহণমূলক এবং এতে সাধারণ মানুষকে অবদান রাখার সুযোগ দেয়া হবে।


সর্বসাধারণের চাঁদায় গঠিত হবে নতুন পুরস্কারের তহবিল। এ বছর ১০ ডিসেম্বর প্রথম পুরস্কারটি দেয়া হবে, যেদিন নোবেল ব্যাংকোয়েট অনুষ্ঠিত হয়।


পুরস্কার দেয়ার জন্য সুইডেনের সকল লাইব্রেরিয়ানকে দু'জন করে লেখকের নাম প্রস্তাব করতে বলা হয়েছে। সর্বাধিক মনোনয়নপ্রাপ্ত কয়েকজন লেখকের নাম অনলাইনে ভোটে দেয়া হবে। দেশ-বিদেশের পাঠকরা তাদের ভোট দিতে পারবেন। মনোনয়ন ও প্রাপ্ত ভোটের ওপর ভিত্তি করে প্রকাশক, সাহিত্যের অধ্যাপক, সংস্কৃতি সাংবাদিক ও সমালোচকদের একটি প্যানেল চারজনের একটি শর্ট লিস্ট করবেন। এদের দু'জন হবেন পুরুষ, দু'জন নারী। সেখান থেকেই একজন চূড়ান্তভাবে মনোনীত হবেন।


বিজয়ী লেখক পৃথিবীর যে কোনো দেশের হতে পারেন, তবে গত ১০ বছরের মধ্যে তাঁর কমপক্ষে একটি বই প্রকাশ হতে হবে। আগামী ১০ অক্টোবর পুরস্কারবিজয়ীর নাম ঘোষণা করা হবে।


সুইডেনে নতুন এ উদ্যোগকে সবাই অবশ্য স্বাভাবিকভাবে নেননি। তাদের কেউ কেউ বলেছেন, নোবেলের ঐতিহ্য ও গরিমাকে হারিয়ে দেয়া এত সোজা নয়। সূত্র : এএফপি ও আরব নিউজ


বিবার্তা/হুমায়ুন/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com