শিরোনাম
একদিকে সংস্কার, অন্যদিকে ব্যয়বৃদ্ধি
প্রকাশ : ২৪ জুন ২০১৮, ১৮:০৫
একদিকে সংস্কার, অন্যদিকে ব্যয়বৃদ্ধি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

একটা বহুল প্রচলিত প্রবাদ আছে - রোম যখন পুড়ছিল, সম্রাট নিরো তখন আপন মনে বাঁশিতে সুর তুলছিলেন।


কথাটার সত্যাসত্য নিয়ে বিতর্ক আছে। আধুনিক ইতিহাসবিদদের অনেকে বলেন, যে অগ্নিকাণ্ডের কথা বলা হচ্ছে সেসময় সম্রাট রোম নগরীতেই ছিলেন না।


তাও হতে পারে। হতে পারে যে এ রকম অপকর্ম সম্রাট হয়তো করেনইনি। তবে তিনি না-করলেও আধুনিক ''সম্রাট''রা-যে এরকম কিছু করতেই পারেন তা দেখতে খুব বেশিদূর যেতে হয় না, মিশর পর্যন্ত গেলেই চলে।


আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রেসক্রিপশন এবং ১২০০ কোটি মার্কিন ডলার ঋণ নিয়ে মিশর এখন তিন বছর মেয়াদী এক সংস্কার কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে।


আইএমএফ-এর প্রেসক্রিপশনে সংস্কার মানেই তো ''এটার দাম বাড়াও, ওটার দাম বাড়াও''। মিশরেও তার ব্যতিক্রম হয়নি। সংস্কারের নামে দাম বাড়ানো হয়েছে জ্বালানি তেল, বিদ্যুৎ ও খাওয়ার পানির। ফল হলো এই যে, নিত্যপ্রয়োজনীয় তর তর কর করে চড়ে গেল। আর এর কঠিন চাপটা গিয়ে পড়লো দেশটির দরিদ্র ও মধ্যবিত্তদের ওপর।


প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি তাদের ''ধৈর্য ধরতে'' এবং সংস্কারকে কার্যকর হতে দিতে বলেছেন। মিশরবাসী ধৈর্যই ধরেছিল। কিন্তু এমন দুর্দিনে প্রেসিডেন্ট সিসি গত শনিবার হঠাৎ করে সেনাকর্মীদের পেনশন এবং সরকারি কর্মীদের বেতন ১৫% বাড়িয়ে দিলেন। এ বৃদ্ধি আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে।


দ্রব্যমূল্যের চাপে সাধারণ মানুষের যখন নাভিশ্বাস উঠছে, তখন এমন কাণ্ড আধুনিক সম্রাটদেরই মানায় বৈকি। তথ্য : আরব নিউজ


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com