অবশেষে জনগণের চাপে মাথা নোয়ালেন ট্রাম্প
প্রকাশ : ২১ জুন ২০১৮, ১১:৪৬
অবশেষে জনগণের চাপে মাথা নোয়ালেন ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অবশেষে জনগণের চাপে মাথা নত করলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আটক অবৈধ অভিবাসী ‘পরিবারকে একত্রিত রাখার’ প্রতিশ্রুতি দিয়ে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন তিনি।


বৈধ কাগজপত্র ছাড়া যুক্তরাষ্ট্রে প্রবেশ করা মা-বাবার কাছ থেকে সন্তানদের বিচ্ছিন্ন করার প্রক্রিয়া নিয়ে আন্তর্জাতিকভাবে কঠোর সমালোচনার মুখে ট্রাম্প তার এই ‘জিরো টলারেন্স’ নীতি থেকে সরে এলেন।


ওই নির্বাহী আদেশে সই করার পর ট্রাম্প বলেন, অবৈধভাবে সীমান্ত পার হওয়ার কারণে গ্রেফতার মা-বাবার কাছ থেকে সন্তানদের বিচ্ছিন্ন করার দৃশ্য তিনি আর দেখতে চান না। তবে ইতোমধ্যে যে পরিবারগুলোকে বিচ্ছিন্ন করে আলাদাভাবে রাখা হয়েছে, তাদের বিষয়ে নির্বাহী আদেশে কিছু বলা হয়নি।


হোয়াইট হাউসে বুধবার আদেশে স্বাক্ষরের সময় ট্রাম্প বলেন, পরিবারকে একসঙ্গে রাখার জন্যই এটি করা হচ্ছে। পরিবার বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে তা আমি দেখতে চাই না।


তবে ট্রাম্প বলেছেন, তার সরকার অবৈধ অভিবাসনের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অব্যাহত রাখবে এবং সীমান্তে অবৈধ অনুপ্রবেশকারীদের বিচার চালিয়ে যাবে।


মার্কিন অভিবাসন কর্মকর্তারা বলেছেন, চলতি বছরের ৫ মে থেকে ৯ জুন পর্যন্ত দুই হাজার ২০৬টি পরিবার থেকে দুই হাজার ৩৪২ শিশু আলাদা করা হয়েছে।


নির্বাহী আদেশে আছে:


- যতদিন মামলা চলবে, ততদিন অভিবাসী পরিবারের সদস্যদের একসঙ্গেই বন্দি রাখা হবে।


- পরিবারগুলোর ক্ষেত্রে মামলার দ্রুত নিষ্পত্তি করা হবে।


- শিশুরা কতদিন আটক থাকবেন সেই বিষয়ে আদালতের রায় সংশোধনের অনুরোধ জানানো হবে।


ট্রাম্প এর আগে বলেছিলেন, নির্বাহী আদেশ দিয়ে তিনি ওই নীতিতে পরিবর্তন আনতে পারবেন না। তিনি ইঙ্গিত দিয়েছিলেন, এর জন্য কংগ্রেসের সম্মতি প্রয়োজন হবে।


যুক্তরাষ্ট্রের কংগ্রেসে রিপাবলিকান পার্টির নেতা পল রায়ান বলেছেন, অভিবাসী পরিবারগুলোর সদস্যদের একসঙ্গে রাখার আইন করার বিষয়ে বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে ভোটাভুটি হবে। এতে করে পরিবার একসঙ্গে থাকতে পারবে। তবে এর বিস্তারিত কিছু বলেননি তিনি। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com