শিরোনাম
কী ফল দেবে ট্রাম্প-কিম শীর্ষ বৈঠক
প্রকাশ : ০৬ জুন ২০১৮, ১৬:৩৯
কী ফল দেবে ট্রাম্প-কিম শীর্ষ বৈঠক
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী ১২ জুন সকালে সিঙ্গাপুরের দক্ষিণে সান্টোসা দ্বীপের কাপেলা হোটেলে মার্কিন প্রেসিডেন্ট ও উত্তর কোরিয়ার নেতার যে ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হবে, তার প্রস্তুতি জোরকদমে চলছে এবং এখনো পর্যন্ত সবকিছু ভালোভাবেই এগোচ্ছে।


হোয়াইট হাউসের মুখপাত্র সারা সান্ডার্স এ কথা জানান।


এদিকে দুই নেতার সাক্ষাতের ফলে কোরীয় উপদ্বীপে শান্তি আসবে কিনা, সে বিষয়ে এখনো কোনো স্পষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে না। গত সপ্তাহে ওয়াশিংটনে কিম জং উনের দূতের সঙ্গে সাক্ষাতের পর ট্রাম্প বলেন, তিনি ‘অত্যন্ত ইতিবাচক ফলাফল' আশা করছেন। তবে সিঙ্গাপুরে প্রথম সাক্ষাতেই বাজিমাত করা সম্ভব হবে, এমন প্রত্যাশা তিনিও করছেন না। বেশ কয়েকটি বৈঠকের পর কোনো বোঝাপড়া সম্ভব হতে পারে বলে তিনি মনে করেন।


সিঙ্গাপুর বৈঠকে আনুষ্ঠানিকভাবে ১৯৫০ থেকে ১৯৫৩ সালের কোরিয়া যুদ্ধ অবসান ঘোষণা করা হতে পারে। অর্থাৎ, উত্তর কোরিয়া অবিলম্বে পরমাণু কর্মসূচি বন্ধ করে দেবে - এখনই এমন সাফল্যের সম্ভাবনা অত্যন্ত কম।


ট্রাম্প-কিম বৈঠকের আয়োজক হিসেবে সিঙ্গাপুর নিরাপত্তা আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১০ থেকে ১৪ জুন পররাষ্ট্র মন্ত্রণালয় ও মার্কিন দূতাবাস এলাকার জন্য বিশেষ নিরাপত্তার ঘোষণা করেছে। এছাড়া সান্টোসা দ্বীপ সংলগ্ন এলাকাকে ঘিরেও নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলা হচ্ছে। বৈঠকের সময় সিঙ্গাপুরের আকাশসীমায় বিমানগুলোকে বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে। এসম্য পুলিশও অত্যন্ত তৎপর থাকবে।


এদিকে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ও মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বৃহস্পতিবার এক বৈঠকে মিলিত হচ্ছেন। উত্তর কোরিয়ার সঙ্গে কোনো সম্ভাব্য বোঝাপড়ার ক্ষেত্রে জাপানের নিরাপত্তা সংক্রান্ত সংশয় যাতে উপেক্ষা না করা হয়, আবে তা নিশ্চিত করতে চান। জাপানের আশঙ্কা, আগামী নভেম্বর মাসে অ্যামেরিকায় মধ্যবর্তীকালীন নির্বাচনের আগে ট্রাম্প পররাষ্ট্র নীতির ক্ষেত্রে নিজের সাফল্য তুলে ধরতে উত্তর কোরিয়ার সঙ্গে প্রায় যে কোনো মূল্যে চুক্তি স্বাক্ষর করতে পারেন, বিশেষ করে দক্ষিণ কোরিয়ায় মার্কিন সৈন্যসংখ্যা কমালে জাপান সমস্যায় পড়তে পারে।


অন্যদিকে শীর্ষ বৈঠকের প্রেক্ষাপটে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এখনো পর্যন্ত যথেষ্ট সংযম দেখিয়ে চলেছেন। পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ রেখে তিনি দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনীতির পথে অগ্রসর হয়ে আন্তর্জাতিক মঞ্চে যথেষ্ট সম্ভ্রম আদায় করেছেন। চীনের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে তিনি নিজের স্বার্থও রক্ষা করে চলেছেন। তবে সিঙ্গাপুর বৈঠকে তেমন কোনো সাফল্য অর্জন করা সম্ভব না হলেও কিম অদূর ভবিষ্যতে আবার একঘরে হয়ে পড়বেন না বলে অনেক বিশেষজ্ঞ মনে করছেন। সূত্র : ডয়চে ভেলে


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com