শিরোনাম
দেশের নাম বদলে দিলেন সোয়াজিল্যান্ডের রাজা
প্রকাশ : ২০ এপ্রিল ২০১৮, ০৪:০৭
দেশের নাম বদলে দিলেন সোয়াজিল্যান্ডের রাজা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিজের ৫০তম জন্মদিনে স্বদেশের নাম বদলে দিলেন সোয়াজিল্যান্ডের রাজা। দক্ষিণ আফ্রিকার এই দেশটির নতুন নাম দিয়েছেন ‘দ্য কিংডম অব ইসওয়াতিনি’। সোয়াজি ভাষায় ‘ইসওয়াতিনি’ অর্থ সোয়াজিদের ভূমি।


সোয়াজিল্যান্ডের রাজা তৃতীয় মাসাওয়াতি বেশ কয়েক বছর ধরেই এই পরিবর্তনের ইঙ্গিত দিয়ে আসছিলেন। গত বছর জাতিসংঘের সাধারণ অধিবেষণে দেয়া ভাষণেও পরিবর্তিত নামটি ব্যবহার করেছিলেন তিনি।


৫০তম স্বাধীনতা বার্ষিকী উদযাপন উপলক্ষে সোয়াজিল্যান্ডের একটি স্টেডিয়ামে নিজের ৫০তম জন্মদিনের অনুষ্ঠানে স্থানীয় সময় বুধবার এই ঘোষণা দেন রাজা তৃতীয় মাসাওয়াতি। আফ্রিকার ১৫টি দেশে সরাসরি সম্প্রচারিত হয় ওই জমকালো অনুষ্ঠান।



আগামী ৬ সেপ্টেম্বর সোয়াজিল্যান্ডের ৫০তম স্বাধীনতা বার্ষিকী। এই বছর বৃটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা প্রাপ্তির সুবর্ণ জয়ন্তী উদযাপন করছে দেশটি। আর বুধবার (১৯ এপ্রিল) ৫০ বছর পূর্ণ করেছেন রাজা তৃতীয় মাসাওয়াতি। এই উপলক্ষে ৫০/৫০ নামে বছরব্যাপী নানা আয়োজন করেছে দেশটি।


নিজের জন্মদিনের অনুষ্ঠানে অতিরিক্ত অর্থ ব্যয়ের অভিযোগে গত সপ্তাহে দেশটিতে বিক্ষোভ হয়েছে। তাতে অংশ নেয় অন্তত দুই হাজার বিক্ষোভকারী। দেশটির রাজধানী মুবাবানের রাস্তায় শ্রমিক ইউনিয়ন আয়োজিত ওই বিক্ষোভে রাবার বুলেট ও টিয়ার গ্যাস ছোঁড়ে পুলিশ।


দেশটির আগামী স্বাধীনতা বার্ষিকীর অনুষ্ঠানেও মাত্রারিক্ত অর্থ ব্যয়ের অভিযোগ উঠেছে। এমনকি রাজার ৫০তম জন্মদিনের অনুষ্ঠানের জন্য মার্সিডিজ বেঞ্চের মতো বিলাসবহুল গাড়ি কেনা হয়েছে। যদিও খবরটি অস্বীকার করেছে সরকার।


রাজনৈতিক দল নিষিদ্ধ, নারী বৈষম্য ছাড়াও নানা কারণে প্রায়েই মানবাধিকার কর্মীদের সমালোচনার মুখে প্রায়ই থাকেন এই রাজা। দেশের নাম পরিবর্তনের ঘোষণাতেই তৈরি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। এ ধরনের পরিবর্তন আর উদযাপনের চেয়ে দেশের অর্থনীতির দিকে মনোযোগ দিতে হবে আরও বেশি।



৩২ বছর ধরে ক্ষমতায় আছেন রাজা তৃতীয় মাসাওয়াতি। তার বর্তমানে ১৫ জন স্ত্রী রয়েছে। এই রাজা নিজ দেশে ‘দ্য লায়ন’ বলে পরিচিত। বহু স্ত্রী আর ঐতিহ্যবাহী পোষাকে আন্তর্জাতিক মঞ্চে উপস্থিতির জন্য বিশ্বজুড়ে পরিচিতি আছে তার।


রাজা তৃতীয় মাসাওয়াতির বাবা দ্বিতীয় সোবহুজা ক্ষমতা ছেড়েছিলেন ৮২ বছর বয়সে। সে সময় তার স্ত্রীর সংখ্যা ছিল ১২৫ জন।


বিবার্তা/হাসান/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com