শিরোনাম
আগাম নির্বাচন ডাকলেন তুরস্কের প্রেসিডেন্ট
প্রকাশ : ১৯ এপ্রিল ২০১৮, ০৬:৪৪
আগাম নির্বাচন ডাকলেন তুরস্কের প্রেসিডেন্ট
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতীয় সংসদ ও নিজ পদে আগাম নির্বাচন ডেকেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়্যব এরদোগান। হঠাৎ ডাকা এ নির্বাচন আগামী ২৪ জুন অনুষ্ঠিত হবে। মেয়াদ অনুযায়ী দু’টি নির্বাচনই আগামী বছরের নভেম্বরে হওয়ার কথা ছিল।


এক ভাষণে বুধবার তুরস্কের প্রেসিডেন্ট বলেন, জরুরি ভিত্তিতে নির্বাহী প্রেসিডেন্সিতে (প্রেসিডেন্টশাসিত সরকার) যাওয়া উচিত আমাদের দেশের। তাই আগামী ২৪ জুন সংসদ ও প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।


এরদোগান জানান, ঘোষণা অনুযায়ী ক্ষমতাসীন দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি) নির্বাচনের প্রস্তুতি শুরু করবে। যদিও ভোটের তারিখ নির্ধারণে নির্বাচন কমিশনের আনুষ্ঠানিক ঘোষণা লাগবে।


দেশটির গণমাধ্যমগুলো বলছে, সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি বিদ্রোহীদের দমনে তুরস্কের অভিযানের কারণে দেশটিতে ‘জাতীয়তাবাদ’র হাওয়া বইছে। এই হাওয়ায় ভাসছেন ২০১৪ সাল থেকে প্রেসিডেন্ট পদে আসীন এরদোগান। সুযোগটাকে কাজে লাগিয়ে তিনি সরকারকে প্রেসিডেন্টশাসিত পদ্ধতিতে নিয়ে আসতে চাইছেন, যাতে রাষ্ট্র চালানোর সব ক্ষমতাই ফের চলে আসে সংসদশাসিত সরকারে ২০০৩ থেকে ২০১৪ পর্যন্ত দায়িত্ব পালন করা এরদোগানের হাতে।


নির্ধারিত মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন শেষ করার পর এরদোগান প্রেসিডেন্ট পদে নির্বাচন করে ২০১৪ সালের আগস্ট থেকে অধিষ্ঠিত আছেন। দীর্ঘদিন ধরে প্রেসিডেন্ট পদটি ‘কেবল আনুষ্ঠানিক’ থাকলেও এরদোগান তার হাতে ক্ষমতা বাগাতে গত এপ্রিলে গণভোট আয়োজন করেন। সে ভোটে জিতে অনেক নির্বাহী ক্ষমতাই হস্তগত করেন তিনি। যার মধ্যে ভাইস প্রেসিডেন্ট, মন্ত্রী, উচ্চ পর্যায়ের কর্মকর্তা ও জ্যেষ্ঠ বিচারপতি নিয়োগের ক্ষমতা উল্লেখযোগ্য।


বিবার্তা/হাসান/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com