শিরোনাম
ট্রাম্পের যুদ্ধ ঘোষণার ক্ষমতা কমানোর উদ্যোগ
প্রকাশ : ১৭ এপ্রিল ২০১৮, ১৭:১৫
ট্রাম্পের যুদ্ধ ঘোষণার ক্ষমতা কমানোর উদ্যোগ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুদ্ধ ঘোষণার কর্তৃত্ব কমানোর উদ্যোগ নিয়েছে খোদ মার্কিন সিনেট। এজন্য একদল সিনেটর ‘অথারাইজেশন ফর দ্যা মিলিটারি ফোর্স’ (এইউএমএফ) নামের একটি বিল এনেছেন, যা পাস হলে মার্কিন প্রেসিডেন্টের যুদ্ধ ঘোষণার ক্ষমতা সীমিত হয়ে পড়বে।


বিলটি তোলার পেছনে প্রধান ভূমিকায় রয়েছেন ক্ষমতাসীন রিপাবলিকান দলের সিনেটর ও পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির প্রধান বব ক্রোকার এবং বিরোধী ডেমোক্র্যাট দলের সিনেটর টিম কাইনে। তাঁরা জানিয়েছেন, নতুন এ বিলে প্রেসিডেন্টকে আল-কায়েদা, তালেবান ও দায়েশের (আইএস) মতো উগ্রবাদী সংগঠনের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা দেয়া হবে, কিন্তু সিরিয়ার মতো কোনো দেশের বিরুদ্ধে সামরিক হামলা করতে হলে প্রেসিডেন্টকে অবশ্যই প্রথমে কংগ্রেসকে জানাতে হবে এবং সম্ভাব্য সামরিক হামলা আসলেই জরুরি কিনা তা ঠিক করার জন্য আইনপ্রণেতাদের দুই মাস সময় দিতে হবে।


এর আগে ২০০১ সালে মার্কিন কংগ্রেসে আমেরিকার বর্তমান যুদ্ধ-আইন পাস হয়েছিল। ওই আইনের পর কথিত সন্ত্রাসবাদ-বিরোধী যুদ্ধ শুরু হয়, যা এখনো চলছে। পরের বছর ইরাক যুদ্ধের জন্য আরেকটি এইউএমএফ বিল পাস করা হ্‌ যাকে ব্যবহার করে মার্কিণ প্রেসিডেন্ট বৃহত্তর সংঘাতকে আইনসিদ্ধ করছেন।


নতুন আইন পুরনো আইনগুলোর স্থলাভিষিক্ত হবে এবং নতুন বিলে প্রতি চার বছর পর যুদ্ধ আইন পর্যালোচনার বিধান রাখা হবে। যদি কংগ্রেস নতুন বিল পাস করতে ব্যর্থ হয় তাহলে পুরনো আইনই চলবে। বব ক্রোকার জানান, আগামী সপ্তাহের মধ্যে নতুন বিল নিয়ে পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটিতে আলোচনা হবে। সূত্র : পার্সটুডে


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com