শিরোনাম
সু চি’র বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলা হতে পারে
প্রকাশ : ২০ মার্চ ২০১৮, ১৯:৪১
সু চি’র বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলা হতে পারে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অস্ট্রেলিয়ার চার জন আইনজীবী মেলবোর্নের একটি আদালতে মিয়ানমারের নেত্রী অং সান সূ চী'র বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলা করার অনুমতি চেয়ে আবেদন করেছেন। এ সপ্তাহেই এ ব্যাপারে সিদ্ধান্ত জানা যেতে পারে। রোহিঙ্গা নির্যাতনের ঘটনায় সূ চী'র বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনতে চান এ চার আইনজীবী।


‘ইউনিভার্সাল জুরিসডিকশন'-এর আওতায় সু চি'র বিরুদ্ধে এই অভিযোগ আনতে আগ্রহী ওই আইনজীবীরা। অস্ট্রেলিয়া ইউনিভার্সাল জুরিসডিকশন নীতি অনুমোদন করেছে। এই নীতি বলছে, দেশের ভেতর অপরাধের ঘটনা না ঘটলেও সেই অপরাধের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে মামলা করা যেতে পারে। যেমন গণহত্যা, যুদ্ধাপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধ ইত্যাদি ক্ষেত্রে যে কোনো দেশের নাগরিকের বিরুদ্ধে মামলা করা সম্ভব। তাই রোহিঙ্গা নির্যাতনের ঘটনা সে দেশে না ঘটলেও সু চি'র বিরুদ্ধে মামলা করার সুযোগ রয়েছে। তবে বিচারকাজ শুরুর জন্য দেশটির অ্যাটর্নি জেনারেলের অনুমতি পেতে হবে। সেই অনুমতি পাওয়া যাবে কিনা তা এ সপ্তাহে জানা যেতে পারে।


মামলার আবেদনে চার আইনজীবী বলেছেন, ‘‘অভিযোগ আছে, সু চি তাঁর ক্ষমতা প্রয়োগ করতে ব্যর্থ হয়েছেন। এভাবে সু চি রোহিঙ্গাদের ঘর-বাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করাতে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীকে অনুমতি দিয়েছেন।''


অস্ট্রেলিয়া-আসিয়ান শীর্ষ সম্মেলনে যোগ দিতে সু চি'র অস্ট্রেলিয়া সফরকে ঘিরে এই উদ্যোগ নিয়েছেন ওই আইনজীবীরা। শনি ও রবিবার সম্মেলনটি অনুষ্ঠিত হয়।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com