শিরোনাম
ছেলের বাক্সবন্দি বিচারে মুক্তি বাবার
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:২৫
ছেলের বাক্সবন্দি বিচারে মুক্তি বাবার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্পেনের আদালত মঙ্গলবার আইভরি কোস্টের এক নাগরিককে নামমাত্র জরিমানা করে মুক্তি দিয়েছে। ওই লোকের বিরুদ্ধে লোক পাচারের ও শিশু নির্যাতন করার অভিযোগ ছিল।


আলি ওয়াত্তারা নামের ওই ব্যক্তি ২০১৫ সালের ৭ মে বাক্সে ভরে তার ৮ বছরের সন্তানকে স্পেনে ঢোকানোর চেষ্টা করেছিল। স্পেনের সিউচা দ্বীপে অভিবাসন পুলিশের হাতে ধরা পড়েন তিনি। এক্সরে মেশিনে ধরা পড়ে তার ছেলের লুকানো অবস্থা। সেদিন এ ঘটনা সাড়া ফেলে দিয়েছিল আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোকে।


মঙ্গলবার সিউচা আদালত তার বাবাকে নাম মাত্র জরিমানা করে অভিযোগ থেকে মুক্তি দেয়। তবে স্পেনের আইনজীবীর তার বাবার ৩ বছরের কারাদণ্ড দাবি করেছিল।


যাকে বাক্সে ভরে আনা হয়েছিল সেই ছেলে আডো বিচারককে বলেন, আমার বাবা ও আমি নিজেই জানতাম না পাচারকারীরা আমাকে বাক্সে ভরে স্পেনে ঢোকানোর চেষ্টা করবে।


আডো বলেন, তার বাবা তাকে বলেছিল যাত্রা হবে বাসে। মরক্কো থেকে স্পেনের সিউচা ঢোকার সময় পাচারকারী চক্র আডোকে বাক্সবন্দি করেছিল। আলি ওয়াত্তারাকে ১১৪ ডলার জরিমানা করা হয়েছে। আলি ওয়াত্তারার পরিবার এখন ফ্রান্স থাকে। শিগগিরি তার পরিবারের সাথে মিলিত হবে তারা।


প্রসঙ্গত, ইউরোপের স্পেনের ঢোকার চোরা রুট হচ্ছে মরক্কো হয়ে স্পেনের সিউচা দ্বীপে ঢোকা। এই রুটে পাচারকারী চক্র উত্তর আফ্রিকার দেশগুলো থেকে লোক নিয়ে আসে। কখনও বাসের চেসিস করে, কখনও বাক্সে ভরে। সূত্র. বিবিসি,এএফপি,এনডিটিভি


বিবার্তা/সুমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com