শিরোনাম
রাখাইনে বৌদ্ধদের ওপর পুলিশের গুলি, নিহত ৭
প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৮, ১৪:১৪
রাখাইনে বৌদ্ধদের ওপর পুলিশের গুলি, নিহত ৭
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিয়ানমারে বৌদ্ধধর্মাবলম্বী রাখাইনদের ওপর পুলিশের গুলিবর্ষণে সাতজন নিহত ও আরো ১৩ জন আহত হয়েছে। বৌদ্ধরা একটি সরকারি দফতর দখলে নেয়ার চেষ্টা করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে গুলি চালালে হতাহতের ঘটনা ঘটে।


বৌদ্ধধর্মাবলম্বী কয়েক হাজার বিক্ষোভকারী একটি অনুষ্ঠান পালনের জন্য প্রাচীন মন্দির চত্বর মরাউক ইউতে সমবেত হয়েছিল। এ অঞ্চলের সংখ্যালুঘু রোহিঙ্গা মুসলিম সম্প্রদায়ের ওপর সামরিক বাহিনী ব্যাপক দমনপীড়ন চালালেও মন্দিরটি এখনো পর্যন্ত অক্ষত রয়েছে।


তবে তাদের সমাবেশটি কেন সহিংস রূপ নিল তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।


সীমান্ত অতিক্রম করে বাংলাদেশের বিভিন্ন শিবিরে আশ্রয় নেয়া ছয় লাখ ৫৫ হাজার রোহিঙ্গা শরণার্থীকে ফেরত নিতে শুরু করতে মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে প্রত্যাবাসন চুক্তি স্বাক্ষরের দিন এ সংঘর্ষ হলো।


পুলিশ এ সহিংসতার জন্য সেখানে সমবেত হওয়া জনতাকে দায়ী করেছে। কারণ তারা জেলা প্রশাসনের একটি দফতর দখল করে সেখানে রাখাইন রাজ্যের পতাকা উত্তোলনের চেষ্টা চালাতে গেলে এ সংঘর্ষ শুরু হয়।


মিয়ানমার পুলিশের মুখপাত্র কর্নেল মিয়ো সোয়ে এএফপিকে বলেন, নিরাপত্তা বাহিনীর সদস্যরা সমবেত জনতাকে ছত্রভঙ্গ করতে প্রথমে রাবার বুলেট ছুঁড়লেও তারা সরে না যাওয়ায় পুলিশ গুলিবর্ষণ করে। এতে সাতজন নিহত ও ১৩ জন আহত হয়।


রাখাইন রাজ্য সরকারের সেক্রেটারি টিন মায়ুং সউয়ি জানিয়েছেন, মঙ্গলবার রাতে রাখাইনের উত্তরাঞ্চলীয় মারাউক ইউ শহরে আরাকান রাজ্যের পতন দিবস উপলক্ষে বিক্ষোভকারীরা জড়ো হয়েছিল।


২০০ বছরেরও বেশি সময় আগে ১৭৮৪ সালে বার্মা রাজ্যের কাছে পরাজিত হওয়ার মাধ্যমে আরাকান রাজ্যের পতন হয়। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com