উৎক্ষেপণে ব্যর্থ উত্তর কোরিয়ার গোয়েন্দা স্যাটেলাইট
প্রকাশ : ২৮ মে ২০২৪, ১৮:৩৭
উৎক্ষেপণে ব্যর্থ উত্তর কোরিয়ার গোয়েন্দা স্যাটেলাইট
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর কোরিয়ার দ্বিতীয় গোয়েন্দা স্যাটেলাইট কক্ষপথে স্থাপনের চেষ্টা ব্যর্থ হয়েছে। স্যাটেলাইট বহনকারী রকেটটি মাঝ আকাশে বিস্ফোরিত হয়েছে।


২৮ মে, মঙ্গলবার পিয়ংইয়ং এর বরাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।


উত্তর কোরিয়ার ন্যাশনাল এয়ারোস্পেস টেকনোলজি অ্যাডমিনিস্ট্রেশনের ডেপুটি ডিরেক্টর জেনারেল জানিয়েছেন, উপগ্রহটিকে নিয়ে যে রকেটটি যাচ্ছিল, সেটি উড়ানের প্রথম পর্যায়েই বিস্ফোরিত হয়।


তাদের রিপোর্টে বলা হয়েছে, তরল অক্সিজেন জ্বালানির নতুন রকেট মোটরের ব্যর্থতার জন্য এই ঘটনা ঘটেছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।


উৎক্ষেপণের কয়েক ঘণ্টা আগে উত্তর কোরিয়া জানিয়েছিল, তারা চার জুনের মধ্যে একটি উপগ্রহ মহাকাশে পাঠাবার চেষ্টা করবে। এর আগে গতবছর নভেম্বরে তারা প্রথম গুপ্তচর উপগ্রহ মহাকাশে পাঠায়। জাপানের টিভি নেটওয়ার্ক এনএইচকে-র ফুটেজে রাতের আকাশে একটি জ্বলন্ত প্রজোক্টাইলকে দেখা গেছে।


দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী ‘অজ্ঞাত একটি প্রজেক্টাইল’ উৎক্ষেপণের কথা জানিয়েছে। আর এরপরই সোমবার গভীর রাতে উত্তর কোরিয়ার পক্ষ থেকে এই স্বীকারোক্তি এলো।


এর আগে দক্ষিণ কোরিয়া ও জাপানের কর্মকর্তারা জানিয়েছিলেন, উৎক্ষেপণ ব্যর্থ হয়েছে বলে মনে হচ্ছে।


দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, উত্তর কোরিয়া পীত সাগরের দক্ষিণ দিকে একটি ‘অজ্ঞাত প্রজেক্টাইল’ নিক্ষেপ করেছে এবং এর কয়েক মিনিট পর সাগরে অনেক টুকরো দেখা গেছে।


দক্ষিণ কোরিয়া বলেছে, এর ফলে গোটা অঞ্চলের নিরাপত্তা বিঘ্নিত হবে। প্রতিরক্ষামন্ত্রী কিহারা জানিয়েছেন, এটা গোটা বিশ্বের কাছে একটা বড় চ্যালেঞ্জ।


যুক্তরাষ্ট্রের দাবি, এই রকেট উৎক্ষেপণ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবের বিরোধী। কারণ, এই রকেট উৎক্ষেপণ সরাসরি তাদের ইন্টারকন্টিনেন্টাল ব্যালেস্টিক মিসাইল প্রোগ্রামের সঙ্গে যুক্ত।


জাপানের সরকারি সম্প্রচার মাধ্যম এনএইচকে একই ধরনের ফলাফলের কথা জানিয়েছে।


সোমবার সিওলে চীন, জাপান ও দক্ষিণ কোরিয়ার নেতারা ত্রিপাক্ষিক বৈঠকে ফ্রি ট্রেড ডিল নিয়ে বৈঠকে বসেছিলেন। তারপরই এই উৎক্ষেপণ করার চেষ্টা হলো।


সূত্র: আল জাজিরা


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com