বিজেপির নির্বাচনি বন্ড অবৈধ ঘোষণা
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:২৯
বিজেপির নির্বাচনি বন্ড অবৈধ ঘোষণা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নির্বাচনে গোপনে তহবিল জোগাতে ভারতে বন্ড চালু করেছিল নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ক্ষমতাসীন বিজেপি সরকার।


তবে ১৫ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার সেই বন্ড চালুর বিষয়টিকে অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় দিয়েছেন।


প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এই বন্ডকে অসাংবিধানিক বলে আখ্যা দেন। তিনি বলেন, এ ধরনের বন্ড রাজনৈতিক দল ও দাতাদের মধ্যে এক ধরনের পারস্পরিক নির্ভরশীলতার জায়গা তৈরি করতে পারে, যা অবৈধভাবে দাতাদের ও রাজনৈতিক দলগুলোকে সুবিধা দেবে।


পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ বলছে, কালো টাকার বিরুদ্ধে লড়াই করা ও দাতাদের গোপনীয়তা বজায় রাখার যে উদ্দেশ্য এই বন্ড প্রকল্পে উল্লেখ করা হয়েছে তা প্রকল্পটিকে অবৈধ ঘোষণার হাত থেকে রক্ষার জন্য কোনো রক্ষাকবচ হিসেবে বিবেচিত হতে পারে না। একই সঙ্গে নির্বাচনী বন্ড কালো টাকা রোধ করার একমাত্র উপায়ও নয়।


প্রধান বিচারপতি এই রায়ের বিস্তারিত প্রকাশের পরপরই ভারতের কেন্দ্রীয় ব্যাংককে নির্বাচনী বন্ড ইস্যু করা বন্ধ করতেও নির্দেশ দেয়া হয়েছে। একইসঙ্গে এই বন্ডের মাধ্যমে কী পরিমাণ অর্থ সংগ্রহ করা হয়েছে, তা আগামী ৩১ মার্চের মধ্যে ভারতের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশেরও নির্দেশ দিয়েছেন আদালত।


সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের পাঁচ বিচারপতির সর্বসম্মত রায়ে এই বন্ড প্রকল্পকে অবৈধ ঘোষণা করা হয়। রায়ে প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেন, ‘আমরা একটি সর্বসম্মত সিদ্ধান্তে পৌঁছেছি। তবে এখানে আমাদের দুটি মতামত রয়েছে। একটি আমার নিজের, অপরটি বিচারপতি সঞ্জীব খান্নার। তবে আমরা দুজন একই সিদ্ধান্তে উপনীত হয়েছি।’


এর আগে, ২০১৮ সালের ২ জানুয়ারি তৎকালীন বিজেপি সরকার এই বন্ড প্রকল্প চালু করে। মূলত রাজনৈতিক দলের নির্বাচনী তহবিলে স্বচ্ছতা আনতে এবং নগদ টাকায় অনুদান দেওয়ার বিষয়টি কমিয়ে আনতে এই উদ্যোগ নেয় সরকার।


নির্বাচনী এই বন্ডের মাধ্যমে কোনো ব্যক্তি বা ব্যবসাপ্রতিষ্ঠান চাইলে তাদের পরিচয় প্রকাশ না করে রাজনৈতিক দলগুলোকে তহবিল দেওয়ার সুযোগ দেয়। এই প্রকল্পের বিধান অনুসারে, ভারতের যেকোনো নাগরিক বা দেশে নিবন্ধিত যেকোনো প্রতিষ্ঠান নির্বাচনী বন্ড কিনতে পারবে। ভারতে ১ হাজার রুপি থেকে শুরু করে ১ কোটি রুপি মূল্যমানের বন্ড পাওয়া যায়। সুদমুক্ত এই বন্ড ভারতের কেন্দ্রীয় ব্যাংক স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার সব শাখায় পাওয়া যায়। সূত্র: এনডিটিভি


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com