দখলকৃত জেরুজালেমে ইহুদিদের সাথে নাচলেন আর্জেন্টাইন প্রেসিডেন্ট
প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:২৪
দখলকৃত জেরুজালেমে ইহুদিদের সাথে নাচলেন আর্জেন্টাইন প্রেসিডেন্ট
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দখলকৃত জেরুজালেমে ইহুদিদের সাথে নাচলেন আর্জেন্টাইন প্রেসিডেন্ট। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এমন তথ্য জানান হয়েছে।


৯ ফেব্রুয়ারি, শুক্রবার শুক্রবার প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, জাভিয়ার মিলে দখলকৃত জেরুজালেমের ওয়েস্টার্ন ওয়ালের পাশে ইহুদিদের সঙ্গে নেচেছেন। এই স্থানটিকে ইহুদিরা নিজেদের সবচেয়ে পবিত্র স্থান হিসেবে বিবেচনা করে। এটি ইহুদিদের কাছে ওয়েলিং ওয়াল নামেও পরিচিত।


গত সপ্তাহের শেষে আর্জেন্টাইন প্রেসিডেন্ট ইসরায়েলে তার বিতর্কিত সফর শুরু করেন। তিনি ইসরায়েলে পৌঁছেই জানান, দখলদার ইসরায়েলের সঙ্গে গভীর সম্পর্ক তৈরি করবেন।


এছাড়া ইসরায়েল সফরে গিয়ে আর্জেন্টিনার প্রেসিডেন্ট ঘোষণা দেন যে, ইসরায়েলে অবস্থিত নিজেদের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছে আর্জেন্টিনা।


অথচ আন্তর্জাতিকভাবে জেরুজালেমকে ফিলিস্তিনির অংশ হিসেবে ধরা হয়। এছাড়া যে দ্বি-রাষ্ট্র নীতির কথা পশ্চিমারা বলে থাকে সেখানে বলা আছে, স্বাধীন ফিলিস্তিনের রাজধানী হবে জেরুজালেম।


আর্জেন্টাইন প্রেসিডেন্ট তার এ সফরে ইসলায়েলের অবৈধ বসতি এলাকা নির ওজ কিবুতজে যান। সেখানে গিয়ে তিনি ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের ৭ অক্টোবরের হামলাকে নাৎসি বাহিনীর ইসরায়েলি গণহত্যার সঙ্গে তুলনা করেন।


সেখানে গিয়ে সাংবাদিকদের তিনি বলেন, 'এ নিয়ে (হামাসের ৭ অক্টোবরের হামলা) মুক্ত বিশ্ব দ্বিমত থাকতে পারবে না। আমরা এখানে সন্ত্রাসবাদ, ইহুদি বিদ্বেষ দেখতে পাচ্ছি এবং এটিকে আমি একুশ শতকের নাৎসিবাদ হিসেবে অভিহিত করছি।'


উল্লেখ্য, ৫৩ বছর বয়সী হাভিয়ের মিলেই একজন পেশাদার অর্থনীতিবিদ। রাজনীতিতে এসেই বাজিমাত করে গত বছর তিনি আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচিত হন। ক্ষমতা গ্রহণের পর প্রথম রাষ্ট্রীয় সফরের অংশ হিসেবে তেল আবিবের বেন গুরিয়ন বিমানবন্দরে পৌঁছালে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কার্টজ তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানান। আর্জেন্টিনার প্রেসিডেন্ট একজন ক্যাথলিক খ্রিস্টান। তবে একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, তিনি গত কয়েক বছর ধরে ইহুদি ধর্ম নিয়ে পড়াশোনা করছেন এবং এই ধর্মে ধর্মান্তরিত হওয়ার চিন্তা-ভাবনা করছেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com