লেবাননে ইসরায়েলি হামলা, হিজবুল্লাহর জ্যেষ্ঠ কমান্ডারসহ নিহত ২
প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৪, ২২:১৩
লেবাননে ইসরায়েলি হামলা, হিজবুল্লাহর জ্যেষ্ঠ কমান্ডারসহ নিহত ২
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লেবাননে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। হামলায় ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর এলিট রাদওয়ান ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার উইসাম আল-তাবিল সহ অন্তত দুইজন নিহত হয়েছেন।


৮ জানুয়ারি, সোমবার দক্ষিণ লেবাননে ইসরায়েলের বিমান হামলায় তিনি নিহত হয়েছেন। কমান্ডার উইসাম আল-তাবিল দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর কার্যক্রম পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করেছিলেন।


নাম প্রকাশে অনিচ্ছুক লেবাননের এক নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, হিজবুল্লাহর ওই কমান্ডার আরও এক যোদ্ধাসহ গাড়িতে করে দক্ষিণ লেবাননের মাজদাল সেলম গ্রামের মধ্যদিয়ে যাচ্ছিলন। এসময় তাদের গাড়ির ওপর বিমান থেকে বোমা বর্ষণ করা হয়। এতে ওই কমান্ডার ও তার সাথের যোদ্ধা নিহত হন।


লেবাননের নিরাপত্তা সূত্রগুলো বলেছে, দক্ষিণ লেবাননের মাজদাল সেলম গ্রামে উইসাম আল-তাবিলের গাড়ি লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েল। এই হামলায় তিনিসহ আরেক হিজবুল্লাহ যোদ্ধা নিহত হয়েছেন।


ক্রমবর্ধমান উত্তেজনা এবং মধ্যপ্রাচ্যের যুদ্ধ ছড়িয়ে পড়ার হুমকি নিরসনের প্রয়াসে সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ইসরায়েল সফর করছেন। তার এই সফরের মাঝেই লেবাননে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর জ্যেষ্ঠ কমান্ডারের প্রাণহানির ঘটনা ঘটলো।


এর আগে, গত সপ্তাহে হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ টেলিভিশনে দেয়া ভাষণে ইসরায়েলকে লেবাননের বিরুদ্ধে পূর্ণ মাত্রার যুদ্ধ শুরু না করার বিষয়ে সতর্ক করে দিয়েছিলেন।


তিনি বলেছিলেন, আমাদের সাথে কেউ যুদ্ধে জড়ানোর কথা ভাবলে- এক কথায়, তাকে অনুশোচনা করতে হবে।


গত ৭ অক্টোবর ইসরায়েল-হামাসের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ফিলিস্তিনিদের সমর্থনে প্রায় প্রত্যেকদিন ইসরায়েলে হামলা চালিয়ে আসছে হিজবুল্লাহ। ইরান-সমর্থিত এই গোষ্ঠীর সঙ্গে ইসরায়েলের সামরিক বাহিনীর সংঘাতে নতুন রণক্ষেত্র তৈরির শঙ্কা তৈরি হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com