জাপানে ফের ৭.০০ মাত্রার ভূমিকম্পের সতর্কতা
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪, ১৯:০৬
জাপানে ফের ৭.০০ মাত্রার ভূমিকম্পের সতর্কতা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাপানের আবহাওয়া দফতর আগামী দুই-তিন দিনের মধ্যে আবারও ৭.০০ মাত্রার ভূমিকম্পের বিষয়ে সতর্ক থাকার আহ্বান করেছে। ৭.৬ মাত্রার ভূমিকম্পে জাপানের দ্বীপপুঞ্জ আঘাত হানার পর কর্তৃপক্ষ এই সতর্কতা জারি করেছে। একই সময় কিছু এলাকায় সুনামির সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।


জাপানি কর্তৃপক্ষ আইশিকা, নিগাতা, নাগানো এবং টোয়ামা প্রিফেকচারের মতো এলাকার জন্য এই সতর্কতা জারি করেছে।


১ জানুয়ারি, সোমবার, টোকিও থেকে প্রায় ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত ওয়াজিমা শহরে চার ফুট উচ্চতার সুনামির ঢেউ আঘাত হানে। সরকার জনগণকে উপকূল থেকে দূরে উঁচু ভূমিতে থাকতে বলেছে।


কর্তৃপক্ষ জানিয়েছে, ইশিকাওয়াতে ৫ মিটার উচ্চতা বিশিষ্ট সুনামি আঘাত হানতে পারে।


ভূমিকম্পের ফলে এসব এলাকার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বিদ্যুৎ বিভ্রাট হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এদিকে ভূমিকম্পের পর জাপানের মধ্য ও পূর্বাঞ্চলে বুলেট ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।


এনএইচকে বলছে যে, সুনামির ঢেউ ফিরে আসতে পারে। এটি জাপানের পশ্চিম উপকূলে নিগাতায় আঘাত হানতে পারে এবং এটি ৩ মিটার উচ্চতা পর্যন্ত হতে পারে।


উত্তর কোরিয়া এবং রাশিয়াও ৩ ফুট পর্যন্ত সুনামির মুখোমুখি হতে পারে।


বিদ্যুৎ প্রদানকারী হোকুরিকু ইলেকট্রিক পাওয়ার জানিয়েছে, ইশিকাওয়া এবং তোয়ামা প্রিফেকচারে ৩৬০০০ এরও বেশি পরিবার বিদ্যুৎ হারিয়েছে।


যদিও এখন পর্যন্ত ক্ষতিগ্রস্ত অঞ্চলে এবং এর আশেপাশে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রগুলিতে কোনও প্রতিবন্ধকতা দেখা যায়নি।


ইশিকাওয়াতে হোকুরিকুর শিকা প্ল্যান্ট, যা ভূমিকম্পের কেন্দ্রস্থলের সবচেয়ে কাছে অবস্থিত ছিল, নিয়মিত পরিদর্শনের জন্য ভূমিকম্পের আগে তার দুটি চুল্লি বন্ধ করে দেওয়া হয়েছে এবং এতে ভূমিকম্পের কোনও প্রভাব দেখা যায়নি।


প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সংবাদ মাধ্যম এনএইচকে-তে বলেছেন যে কর্তৃপক্ষের দ্বারা ক্ষয়ক্ষতির পরিমাণ মূল্যায়ন করা হচ্ছে এবং জনগণকে আরও ভূমিকম্পের জন্য প্রস্তুত হওয়া উচিত।


উল্লেখ্য, ২০১১ সালে, একটি শক্তিশালী ভূমিকম্প এবং সুনামি জাপানের উত্তর-পূর্বাঞ্চলে আঘাত হানার পর ২০ হাজার মানুষ মারা গিয়েছিল।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com