ব্ল্যাক হোল রহস্য উদঘাটনে স্যাটেলাইট উড়ালো ভারত
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪, ১৮:৩৭
ব্ল্যাক হোল রহস্য উদঘাটনে স্যাটেলাইট উড়ালো ভারত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নতুন বছরের প্রথম দিনেই ব্ল্যাক হোল রহস্য উদঘাটন করতে মহাকাশে কৃত্রিম উপগ্রহ এক্সপোস্যাট পাঠালো ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। মহাকাশে এই কৃত্রিম উপগ্রহটির আয়ু পাঁচ বছর। ভূমি থেকে ৫০০ থেকে ৭০০ কিলোমিটারের নিচু কক্ষপথেই প্রদক্ষিণ করবে এটি। চন্দ্রবিজয় ও সূর্যের উদ্দেশে আদিত্য এল-১ সৌরযান পাঠানোর পর এবার এবার ব্ল্যাক হোল রহস্য উদঘাটন করতে মহাকাশ অভিযানে নামছে ভারত।


ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, সোমবার (১ জানুয়ারি) স্থানীয় সময় সকাল ৯টা ১০ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার থেকে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিক্যাল বা পিএসএলভি রকেটের মাধ্যমে যাত্রা করে এক্সপোস্যাট।


এই উৎক্ষেপণ সফল হয়েছে বলে জানিয়েছে ইসরো। উপগ্রহটিকে যে জায়গায় বসানোর কথা ছিল, সেটি এখন ঠিক সেখানেই আছে। উপগ্রহটি কক্ষপথে ৬৫০ কিলোমিটার দূরে ছয় ডিগ্রি হেলে আছে।


এর আগে মহাকাশে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এই ধরনের এক্সরে পেরিমিটার উপগ্রহ পাঠিযেছিল। দ্বিতীয়টা পাঠালো ভারত। ইসরো ও ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের সাফল্যের টুপিতে আরেকটি পালক যুক্ত হলো।


উল্লেখ্য, কোনো তারার যখন মৃত্যু হয়, তখন তা নিজের মাধ্যাকর্ষণের চাপে ভেঙে যায় এবং তৈরি হয় ব্ল্যাক হোল বা নিউট্রন স্টার। মহাবিশ্বে ব্ল্যাক হোলের গ্র্যাভিটশনাল ফোর্স এবয় নিউট্রন স্টারের ঘনত্ব থাকে সবচেয়ে বেশি। এই ব্ল্যাক হোল নিয়ে অনেক রহস্য রয়েছে। এনিয়ে এক্সপোস্যাট তথ্য পাঠালে রহস্য সমাধানে তা সাহায্য করবে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com